শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

সেন্টমার্টিনে অবৈধ স্থাপনা ভাঙার নির্দেশ, জরিমানা

কক্সবাজার প্রতিনিধি

সেন্টমার্টিনে অবৈধ স্থাপনা ভাঙার নির্দেশ, জরিমানা

অবৈধ স্থাপনা নির্মাণ প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। ছবিতে কয়েকটি স্থাপনা হাতুড়ি দিয়ে ভেঙে ফেলা হচ্ছে -বাংলাদেশ প্রতিদিন

সেন্টমার্টিন দ্বীপে অবৈধ স্থাপনা নির্মাণ প্রতিরোধে গতকাল ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। এ অভিযানে চারটি রিসোর্টকে অবৈধ পাকা ভবন নির্মাণের দায়ে জরিমানা করা হয়েছে ৩ লাখ ৫০ হাজার টাকা। জব্দ করা হয়েছে দ্বীপের কয়েকটি নির্মাণাধীন রিসোর্টের বিপুল পরিমাণের নির্মাণসামগ্রী। সেই সঙ্গে নির্মাণাধীন কয়েকটি রিসোর্ট কর্তৃপক্ষকে নিজ খরচে স্থাপনা ভেঙে ফেলার জন্য সাত দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে। দ্বীপের পরিবেশ আইন লঙ্ঘনপূর্বক অবৈধ স্থাপনা নির্মাণকারীরাও উল্টো পরিবেশ অধিদফতরের বিরুদ্ধে আইন লঙ্ঘনের অভিযোগ উত্থাপন করেছেন। তারা বলেছেন, খোদ পরিবেশ অধিদফতরই দেশের প্রচলিত আইন লঙ্ঘন করে সেন্টমার্টিন দ্বীপে পাকা দ্বিতল ভবন নির্মাণ করেছে। গতকাল রিসোর্টগুলোতে অভিযানকালে এমন অভিযোগের মুখে পড়েন অভিযান পরিচালনাকারীরা।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হকের নেতৃত্বে দ্বীপের পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক আজহারুল ইসলামসহ পরিবেশ কর্মী ও পুলিশের অভিযানে আটলান্টিক রিসোর্টকে অবৈধ পাকা স্থাপনা নির্মাণের দায়ে ১ লাখ টাকা জরিমানা করা হয়। রিসোর্টটির ব্যবস্থাপক আমজাদ হোসেন জরিমানা করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, পাকা ভবন করার দায়ে আমাদের লাখ টাকা জরিমানা করা হয়েছে অথচ পরিবেশ অফিসটিও পাকা  দোতলা ভবন। পরিবেশ অধিদফতর পাকা ভবন করলে দূষণ হয় না কিন্তু আমরা করলে নাকি দূষণ হয়? এ বিষয়ে পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক আজহারুল ইসলাম বলেন, পরিবেশ অধিদফতর সরকারের যথাযথ অনুমতি নিয়ে দ্বীপে পাকা ভবন নির্মাণ করেছে। এটা সরকারি অফিস, কোনো বাণিজ্যিক স্থাপনা নয়। আমরা দ্বীপে এরকম স্থাপনা করতে কাউকে নিষেধ করছি না। বলছি, সরকারের অনুমতি নিয়ে করুন। তিনি বলেন, রাজধানীর তেজগাঁও কলেজের অধ্যক্ষ আবদুর রশীদের মালিকানাধীন ‘ড্রিমার্স প্যারাডাইস’  রিসোর্টটিকে ১ লাখ টাকা জরিমানা করে আগামী সাত দিনের মধ্যে স্থাপনাটি ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হযেছে। প্রিন্স হ্যাভেনকে ১ লাখ ও ফ্রেন্ডস রিসোর্টকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে সেন্টমার্টিন দ্বীপসহ আশপাশের ১ হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকাকে মেরিন প্রোটেক্টেড এরিয়া ঘোষণার বিষয়টির গুরুত্ব জনসম্মুখে তুলে ধরে করণীয় নির্ধারণে এক মতবিনিময় সভার আহ্বান করেছে জেলা প্রশাসন।

আগামী রবিবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, দেশের একমাত্র প্রবাল দ্বীপটি যে কোনোভাবে আমাদের রক্ষা করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর