শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

লাকসামে গৃহহীনদের জন্য ঘর নির্মাণে বাধা দেওয়া হচ্ছে

কুমিল্লা প্রতিনিধি

মুজিববর্ষ উপলক্ষে লাকসামে সরকারি জমিতে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে পীর চাঁদপুরী শাহের লোকদের বিরুদ্ধে। অভিযোগ উঠেছে, গৃহহীনদের জন্য ঘর বানানোর মতো মহৎ উদ্যোগটি পণ্ড করার উদ্দেশ্যে তারা সড়ক অবরোধের আশ্রয় নিয়েছেন। তারা বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় অবরোধ করে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে বিষোদগারও করেন।

সূত্র জানান, কুমিল্লার লাকসাম উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের দোগাইয়া মৌজায় সরকারের ১ একর ৪৪ শতক খাসজমি আছে। ওই জায়গার ১১ শতকের মধ্যে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর প্রকল্পের অধীনে গৃহহীনদের জন্য পাঁচটি ঘর তোলা হচ্ছে। এক সপ্তাহ আগে ঘরের কাজ শুরু হয়। এতে বাধা দেন চাঁদপুরী শাহ দরবার শরিফের দোগাইয়া আশরাফিয়া সুন্নিয়া সিনিয়র মাদরাসা কর্তৃপক্ষ।

স্থানীয় সচেতন মহল মনে করে, হজরত চাঁদপুরী শাহ এলাকায় পীর সাহেব হিসেবে পরিচিত হলেও তাদের এ কর্মকাণ্ডের কারণে সাধারণ মানুষের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। গৃহহীন মানুষের জন্য সরকারি জায়গায় সরকার ঘর করবে। সেখানে ঘর নির্মাণ করলে যদি পীর সাহেবদের কোনো অসুবিধা থাকে তাহলে এটা তারা জেলা প্রশাসকসহ ঘর নির্মাণকাজে দায়িত্বরত প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে পারতেন। এলাকার জনপ্রতিনিধির  সঙ্গেও আলোচনা করা যেত। কিন্তু তারা কারও সঙ্গে কোনো আলোচনা না করে মিথ্যা অভিযোগ এনে মানববন্ধন করেছেন। গোবিন্দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন শামিম বলেন, ‘যেখানে গৃহহীনদের জন্য ঘর করা হচ্ছে সেটি সরকারি জায়গা। তার ওপর এটা সমাধানের জন্য তারা সংশ্লিষ্ট মন্ত্রীর দ্বারস্থ হতে পারতেন। কিন্তু কাউকে না জানিয়ে মহাসড়ক বন্ধ করে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গালমন্দ করেছেন। এর আগে আমাদের কিছু নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করেন তারা। তাদের এমন স্বেচ্ছাচারিতায় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। লাকসামের মানুষ এটা মেনে নেবে না।’ লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম সাইফুল আলম বলেন, ‘এক দিনের সিদ্ধান্তে এখানে ঘর তোলার কাজ শুরু হয়নি। সার্ভেসহ মোট চার মাস লেগেছে। ওই সময় কেউ আপত্তি জানাননি। যখন ঘর তুলতে যাই তখন আপত্তি জানান। হঠাৎ করে এ সিদ্ধান্ত থেকে সরে আসা যায় না। তার পরও আমরা কাজ বন্ধ রাখি। কিন্তু এসব পাত্তা না দিয়ে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এটা বিব্রতকর।’

সর্বশেষ খবর