বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

কমিউনিটি ক্লিনিকের সুফল পাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠী

-সৈয়দ মোদাচ্ছের আলী

নিজস্ব প্রতিবেদক

কমিউনিটি ক্লিনিকের সুফল পাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠী

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, কমিউনিটি ক্লিনিকের সুফল প্রান্তিক জনগোষ্ঠী পাচ্ছে। কমিউনিটি ক্লিনিক হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রান্তিক জনগোষ্ঠীর সরাসরি সংযোগ স্থাপনের মাধ্যম। গতকাল বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে ‘জাতির পিতার স্বাস্থ্য ভাবনা এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক উদ্যোগ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী আরও বলেন, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সফলতা নির্ভর করে কমিউনিটি গ্রুপের ওপর। এ ছাড়া কমিউনিটি সাপোর্ট গ্রুপে যারা রয়েছেন তাদের দায়িত্ব হচ্ছে জনগণকে বোঝানো কমিউনিটি ক্লিনিক থেকে তারা কী কী সেবা পাবেন। বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, কমিউনিটি ক্লিনিক আমার কাছে দিগন্তবিস্তারী স্বপ্ন।

স্বাস্থ্যসেবা, সুস্থ মানুষ, সামাজিক মূল্যবোধের জায়গায় অনেক বড় দিগন্ত তৈরি করে। সমাজকে উন্নত করে, রাষ্ট্রকে উন্নয়নের পথে নিয়ে যায়। ইমেরিটাস অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু যখন দেশের দায়িত্ব নেন তখন দেশ ছিল একদম ধ্বংসপ্রাপ্ত, বিপর্যস্ত অবস্থায়। এমন কঠিন পরিস্থিতিতে দেশের দায়িত্ব নিয়ে তিনি মানুষের যে পাঁচটি মৌলিক অধিকার তার মধ্যে অগ্রাধিকার দিয়ে স্বাস্থ্যকে পুনর্গঠন করেন। কমিউনিটি ক্লিনিকের কারণে গ্রামের প্রান্তিক মানুষ খুব সহজেই স্বাস্থ্যসেবার সুযোগ পাচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, কমিউনিটি ক্লিনিককে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে নিয়ে গেছেন তা অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে উঠেছে। আমরা শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে চাই।

সভায় কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ন্যাশনাল কো-অর্ডিনেটর শাহানা পারভীন মূল প্রবন্ধ উপস্থাপন এবং কবিতা পাঠ করেন। এ ছাড়া বক্তব্য দেন পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক তুলসী রঞ্জন সাহা, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল।

সর্বশেষ খবর