বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

নির্বাচন নয় বিএনপি চায় ক্ষমতার নিশ্চয়তা : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন নয় বিএনপি চায় ক্ষমতার নিশ্চয়তা : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বিএনপি’র কাছে একমাত্র সমাধান হচ্ছে এমন একটি কমিশন, এমন একটি ব্যবস্থা, যা আগে থেকেই বিএনপিকে ক্ষমতায় বসানোর নিশ্চয়তা দেবে। গতকাল দুপুরে রাজধানীতে সিরডাপ মিলনায়তনে জাতীয় সংসদ সদস্যদের স্বাস্থ্যবিষয়ক ফোরাম ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিয়িং’ আয়োজিত ‘২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ এবং অসংক্রামক রোগ প্রতিরোধে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ’ জাতীয় সেমিনারে তিনি একথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, বিএনপিকে আসলে নির্বাচন ভীতি পেয়ে বসেছে। তারা চান, কর্তৃপক্ষ তাদের বলবে যে তাদেরই ক্ষমতায় বসাবে, অন্যথায় তারা মানবে বলে মনে হয় না। সংগঠনের চেয়ারম্যান ডা. মো. হাবিবে মিল্লাতের সভাপতিত্বে সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এবং সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। 

হাছান মাহমুদ বলেন, আমরা অবশ্যই চাই দেশে সবার অংশগ্রহণের মাধ্যমে একটি অত্যন্ত সুন্দর নির্বাচন হোক, বিএনপিও সেখানে অংশগ্রহণ করুক এবং সব দল অংশ নিক। কিন্তু কেউ অংশ নেবে কি নেবে না তা তাদের নিজস্ব দলের সিদ্ধান্তের ব্যাপার।’ তিনি বলেন, আমাদের সরকারের লক্ষ্য হচ্ছে, ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করা। ২০৪০ সাল বেশি দূরে নয়, ১৮ বছরের মধ্যে দেশকে তামাকমুক্ত করা সহজ কাজ নয়। জনসম্মুখে ধূমপানের বিরুদ্ধে আইন করা হয়েছে। দ্বিতীয়ত, সামাজিক প্রচারণা আছে। এসব কারণে ধূমপায়ীর সংখ্যা কমছে। এরপরও লক্ষ্য অর্জনে প্রয়োজন অব্যাহত ক্যাম্পেইন, সব গণমাধ্যমে প্রচার একই সঙ্গে কড়াকড়িভাবে আইনের প্রয়োগ। 

এর আগে অনুষ্ঠানে তামাক আইন সংশোধনের নানা দিক উপস্থাপন করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজাম উদ্দিন আহমেদ। তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতি ৩০ হাজার ৫৬০ কোটি টাকা, আর তামাক খাতের রাজস্ব আয় ২২ হাজার ৮১০ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর