সোমবার, ২৩ মে, ২০২২ ০০:০০ টা

দুবাইয়ে পাচারের শিকার দুই ব্যক্তির দেশে ফেরার আকুতি

সংবাদ সম্মেলনে রাইটসের তথ্য

নিজস্ব প্রতিবেদক, যশোর

ভালো কাজ দেওয়ার কথা বলে ঝিনাইদহের দুই ব্যক্তিকে দুবাই নিয়ে সেখানকার এক ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বর্তমানে তাদের আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতন করা হচ্ছে। ঠিকমতো খাবার ও চিকিৎসাও দেওয়া হচ্ছে না। তারা দেশে ফেরার আকুতি জানিয়েছেন। দুবাইয়ের ওই ব্যবসায়ী বাড়ি থেকে ২ লাখ টাকা করে নিয়ে দেওয়ার জন্য চাপ দিচ্ছেন। গতকাল সকালে যশোর প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে মানবাধিকার সংগঠন রাইটস যশোরের পক্ষ থেকে এসব অভিযোগ করা হয়। দুবাইয়ে পাচার হওয়া দুই বাংলাদেশি নাগরিক হলেন ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর থানার ঘাঘা গ্রামের শফিকুল ইসলামের ছেলে রুবেল হোসেন ও কালীগঞ্জ থানার কুলুপাড়া গ্রামের হায়দার আলী মৃধার ছেলে জাহিদুল ইসলাম। রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, কোটচাঁদপুর উপজেলার তালসার গ্রামের মোবারক হোসেন ওরফে শফিকুল ইসলাম নামে এক দালাল দুবাই পাঠানোর কথা বলে ওই দুই ব্যক্তির কাছ থেকে ২ লাখ করে টাকা নেন।

রুবেলকে একটি শপিং মলে ৫০ হাজার টাকা বেতনে ম্যানেজার পদে এবং জাহিদুলকে একটি ওয়েল্ডিং কারখানায় ৬০ হাজার টাকা বেতনে চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়।

 এ দুজনের স্বজনদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর ১৫ মে রাইটস যশোরের কর্মকর্তারা ভয়েস কলের মাধ্যমে ওই ব্যক্তির সঙ্গে কথা বলেন। তারা নিশ্চিত হন যে, ওই দুই ব্যক্তি পাচারের শিকার হয়েছেন। বাংলাদেশের রিক্রুটিং এজেন্সি মেসার্স এয়ার চ্যানেল ইন্টারন্যাশনালের মাধ্যমে ওই দুজনকে দুবাই পাঠানো হয় বলেও জানতে পেরেছে রাইটস যশোর। ভিকটিমদের উদ্ধার ও দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে রাইটসের পক্ষ থেকে দুবাইয়ে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল, বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, আইজিপি, ঝিনাইদহের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে চিঠি দেওয়া হয়েছে।

এদিকে ভারতে পাচারের শিকার পাঁচ তরুণী সেখানে বিভিন্ন মেয়াদে জেল খেটে দেশে ফিরেছেন। শনিবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এ পাঁচ তরুণীকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের এরিয়া কো-অর্ডিনেটর রোকেয়া পারভিন জানান, ফেরত আসা তরুণীদের যশোরে তাদের শেল্টার হোমে রাখা হয়েছে। পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের হস্তান্তর করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর