শুক্রবার, ২৭ মে, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

রোহিঙ্গা তহবিলে টান পড়ার আশঙ্কা

ইউক্রেন আফগান ইস্যু

নিজস্ব প্রতিবেদক

ইউক্রেন ও আফগানিস্তান ইস্যুতে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা তহবিলে টান পড়ার আশঙ্কা প্রকাশ করছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি। গত বুধবার ঢাকা সফররত ফিলিপ্পো গ্রান্ডি হোটেল লা মেরিডিয়ানে এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কা প্রকাশ করেন। তবে রাখাইনে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশকে জাতিসংঘের সব ধরনের সহায়তার আশ্বাসের কথা জানান তিনি। ফিলিপ্পো গ্রান্ডি বলেন, শরণার্থীদের জীবন নির্ভর করে তাদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের আচরণের ওপর। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগোষ্ঠী গত পাঁচ বছর ধরে যে সংকট মোকাবিলা করছে, তা বিশ্বকে অবশ্যই মনে রাখতে হবে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ফিলিপ্পো গ্রান্ডি জোর দিয়ে বলেন, ইউএনএইচসিআর রোহিঙ্গাদের মিয়ানমারে স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে। কক্সবাজারে স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগণের সুবিধার্থে বেশ কিছু প্রকল্প নেওয়ার বিষয়টিও উল্লেখ করেন তিনি। মিয়ানমারের কাছেই রোহিঙ্গা সংকটের সমাধান উল্লেখ করে ইউএনএইচসিআর-এর হাইকমিশনার বলেন, মিয়ানমারে অনুকূল পরিবেশ পেলে রোহিঙ্গারা ফেরার কথা আমাকে বলেছেন। ইউএনএইচসিআর ও ইউএনডিপি মিয়ানমারের সঙ্গে ত্রিপক্ষীয় একটি সমঝোতার মাধ্যমে রাখাইনে কমিউনিটি প্রজেক্টগুলোতে কাজ করে যাচ্ছে।

পাঁচ দিনের ঢাকা সফর করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি। এ সফরে তিনি সরকারের দায়িত্বশীল প্রতিনিধি এবং রোহিঙ্গাদের নিয়ে কাজ করা স্থানীয় ও আন্তর্জাতিক অংশীজনদের সঙ্গেও বৈঠক করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর