শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

চালের বাজারে আগুন

দাম বাড়ছে প্রতিদিন, রসুন ২০০ টাকা ছুঁয়েছে

নিজস্ব প্রতিবেদক

চালের বাজারে আগুন

কয়েক সপ্তাহ ধরেই বাজার দরে অস্থিরতা চলছে। বাজারে ৩০ টাকা কেজির নিচে কোনো সবজি নেই। বেশির ভাগ সবজির ভোক্তাদের কিনতে হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে। আগের সপ্তাহ থেকে বাড়তে থাকা চালের দর এই সপ্তাহে আরও বেড়েছে।  কোরবানির ঈদ লক্ষ্য করে বাজারে বাড়তে শুরু করেছে মসলার দাম। গত দুই-তিন সপ্তাহ ধরেই রসুনের দর বাড়ছে ধারাবাহিকভাবে। আমদানি করা রসুন প্রতি কেজি ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

রাজধানীর বাজারগুলোতে গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে চালের কেজিতে দাম বেড়েছে ৮ টাকা পর্যন্ত। টিসিবির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে চালের দাম বেড়েছে কেজিতে সর্বোচ্চ ৬ টাকা। কিছু দিন আগেও চিকন চাল ৭০ টাকায় পাওয়া যেত, এখন সেই চাল বিক্রি হচ্ছে ৭৬ টাকায়। বাজারে ৫০ টাকার নিচে মোটা চাল পাওয়া যাচ্ছে না। যদিও গত সপ্তাহে এই চালের দাম ছিল ৪৫ টাকা কেজি। টিসিবির তথ্য অনুযায়ী গত এক সপ্তাহে এই চালের দাম বেড়েছে কেজিতে ৭ শতাংশের বেশি।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, গাজর, টমোটো, বেগুনের দর কোনো কারণ ছাড়াই অতিরিক্ত বেড়েছে। প্রতি কেজি গাজর বিক্রি হচ্ছে ১৬০ টাকা, বেগুন ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৮০ টাকায় বিক্রি হচ্ছে। হঠাৎ এত বেশি দর বৃদ্ধির কারণ সম্পর্কে কোনো বিক্রেতা সদুত্তর দিতে পারেনি। এ ছাড়া বাজারে বরবটির দাম এখন ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে করলা। কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। পটোল, ঢেঁড়স, ঝিঙে, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে। লাউয়ের পিস ৫০ টাকা, প্রতি কেজি ধুন্দল ৪০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, কচু ৬০ টাকা, শসা ৭০ টাকা, কচুর মূল ৬০ টাকা, কাঁচা কলা হালি ৩০ টাকা, কচি কুমড়া ৪০ টাকা প্রতি পিস, মিষ্টি কুমড়া ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ২৫০ গ্রাম মরিচ বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ টাকায়।

ব্যবসায়ীরা আমদানি করা রসুনের কেজি বিক্রি করছেন ১৮০ থেকে ১৯০ টাকা, যা তিন সপ্তাহ আগে ছিল ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। আর দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, যা তিন সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৪০ টাকা। রসুনের দাম বাড়লেও সপ্তাহের ব্যবধানে পিঁয়াজের দর কিছুটা কমেছে। পিঁয়াজের কেজি বিক্রি করছেন ৩৫ থেকে ৪০ টাকা।

সপ্তাহের ব্যবধানে মুরগির দামে কোনো পরিবর্তন আসেনি। সাদা মুরগির কেজি ১৫৫ থেকে ১৬০ টাকা বিক্রি হচ্ছে। আর সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩১০ টাকায়। গরুর মাংসের কেজি ৭০০ টাকা বিক্রি হচ্ছে। রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। তেলাপিয়া, পাঙ্গাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা। শিং মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৬০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা। কই মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর