বুধবার, ২৯ জুন, ২০২২ ০০:০০ টা

গাড়ি আমদানিতে রেকর্ড মোংলায়

বাগেরহাট প্রতিনিধি

চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই গাড়ি আমদানিতে রেকর্ড গড়েছে মোংলা বন্দর। গতকাল পর্যন্ত চলতি ২০২১-২২ অর্থবছরে মোংলা বন্দরে গাড়ি আমদানি হয়েছে ২০ হাজার ৮০৮টি। মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল জানান, চলতি অর্থবছর গাড়ি আমদানির ৬০ ভাগ হয়েছে মোংলা বন্দর দিয়ে। চট্টগ্রাম বন্দর দিয়ে হয়েছে ৪০ ভাগ। পদ্মা সেতু চালু হওয়ায় এই বন্দর দিয়ে আগামী অর্থবছরে গাড়ি আমদানির পরিমাণ ৮০ ভাগ হবে বলে জানান বারভিডা (বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন) সভাপতি মো. হাবিবুল্লাহ ডন। তিনি আরও বলেন, ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। মোংলা বন্দরের দূরত্ব মাত্র ১৭০ কিলোমিটার।

 ফলে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি করলে সময় ও খরচের সাশ্রয় হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগ ও প্রচেষ্টায় ২০০৯ সালে ৮ হাজার ৯০৯টি গাড়ি দিয়ে মোংলা বন্দরের মাধ্যমে গাড়ি আমদানি শুরু হয়। এরপর ধারাবাহিকভাবে গাড়ি আমদানি বাড়তে থাকে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের মাধ্যমে গাড়ি আমদানি ক্রমেই বাড়ছে। প্রণোদনা প্যাকেজ ঘোষণা, স্বল্প সময়ে গাড়ি খালাস, উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ এবং আমদানি করা গাড়ির নিরাপত্তায় সার্বক্ষণিক টহল ও সিসি ক্যামেরায় মনিটরিং ব্যবস্থা রাখায় আমদানিকারকরা এই বন্দরকে বেছে নিয়েছেন। পদ্মা সেতু চালু হওয়ায় ব্যবসায়ীদের আরও সুযোগ তৈরি হয়েছে। ১৭০ কিলোমিটার দূরে রাজধানী ঢাকার সব থেকে কাছের মোংলা বন্দর দিয়ে ব্যবসায়ীরা গাড়ি আমদানি করে দ্রুতই সড়কপথে মাত্র সাড়ে ৩ ঘণ্টায় গাড়ি নিয়ে ঢাকায় পৌঁছতে পারছেন। সড়ক ব্যবস্থার আরও উন্নতি হওয়ায় আমদানি-রপ্তানি বাণিজ্যে ব্যাপক কর্মযজ্ঞের সৃষ্টি হবে বলেও জানান মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর