শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা

কোরবানির হাটে বিনামূল্যে পশুর স্বাস্থ্য পরীক্ষা : শ ম রেজাউল

নিজস্ব প্রতিবেদক

কোরবানির হাটে বিনামূল্যে পশুর স্বাস্থ্য পরীক্ষা : শ ম রেজাউল

নিরাপদ খাদ্য নিশ্চিতে স্বীকৃত কোরবানির হাটে বিনামূল্যে পশুর স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, হাটে যাতে কেউ অসুস্থ ও রোগবালাই আক্রান্ত পশু নিয়ে না আসে অথবা সেটা বিক্রি না হয় সে জন্য পশুর স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা থাকবে। আমরা সেখানে বিনামূল্যে চেকআপের ব্যবস্থা করব। যারা বিক্রি করবেন, কিনবেন বা খাবেন তাদের সবার জন্য একটা নিরাপদ খাদ্যব্যবস্থা নিশ্চিত করছি। গতকাল জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘পদ্মা সেতুর সম্ভাবনা : দেশীয় পশুতে কোরবানি, খামারিদের সমস্যা ও করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সহায়তায় ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্টস ফোরাম এই সেমিনারের আয়োজন করে।

শ ম রেজাউল করিম বলেন, পদ্মা সেতু এবারের কোরবানির আয়োজনে অভাবনীয় সুযোগ সৃষ্টি করেছে। আমাদের অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। আগে ঘাটে অপেক্ষা করতে হলে চাঁদাবাজির খপ্পরে পড়তে হতো, এখন একটানে চলে আসা যাচ্ছে। ঘাটে সময় নষ্ট হচ্ছে না এবং চাঁদাবাজদের দৌরাত্ম্যের শিকারও হতে হচ্ছে না।

কোরবানির পশু বিক্রির ক্ষেত্রে খামারিদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন,?আরেকটা সমস্যা হতো, একটা বাজারের কাছ থেকে আসতে গেলে বলা হতো, এই বাজারে তোমাকে পশু নামাতে হবে। আমরা নিয়ম করে দিয়েছি, যিনি পশু নিয়ে আসবেন, তিনি কোথায় বিক্রি করবেন সেটা তার ইচ্ছা। তাকে কেউ জোর করতে পারবে না।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা, ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্টস ফোরামের সভাপতি এম এ জলিল মুন্না রায়হান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর