বুধবার, ৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

গরুর চামড়ার দাম ফুটে বাড়ল ৭ টাকা, খাসির ৩

নিজস্ব প্রতিবেদক

গতবারের চেয়ে প্রতি বর্গফুটে গরুর চামড়া ৭ টাকা এবং খাসির চামড়ার দাম ৩ টাকা বাড়িয়ে আসন্ন ঈদে কোরবানির পশুর চামড়ার দাম ঘোষণা করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ঘোষণা অনুযায়ী ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম পড়বে ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে দাম পড়বে ৪০ থেকে ৪৪ টাকা। এ ছাড়া সারা দেশে লবণযুক্ত খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কোরবানির পশুর চামড়ার নতুন দাম ঘোষণা করেন। এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা সংক্রান্ত ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বাণিজ্যমন্ত্রী চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ চামড়ার মূল্য গরিবের হক। এতিমখানা, মাদরাসা, আনজুমান মফিদুল ইসলামের মতো সংস্থাগুলোই বেশির ভাগ চামড়া সংগ্রহ করে থাকে। কোরবানির সাত দিন পর্যন্ত ঢাকা অভিমুখে আন্তজেলা কোনো চামড়াবাহী যানবাহন চলাচল করতে পারবে না বলেও জানান বাণিজ্যমন্ত্রী। তিনি কাঁচা চামড়ায় লবণ দেওয়ার বিষয়েও সংশ্লিষ্টদের সচেতন হওয়ার পরামর্শ দেন। গতবার লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার দাম প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছিল। এ ছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ধরা হয়েছিল ১৫ থেকে ১৭ টাকা। তবে করোনা মহামারীর কারণে চাহিদা না থাকায় নির্ধারিত দরে কোথাও বিক্রি হয়নি কাঁচা চামড়া। প্রত্যাশিত দাম না পাওয়ার কারণে অনেকে কাঁচা চামড়া মাটিতে পুঁতে ফেলেন।

কেউ কেউ নদীতেও ফেলে দেন। দাম বাড়াতে শেষে এক বছরের জন্য ওয়েট ব্লু চামড়া রপ্তানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়, যার মেয়াদ শেষ হয়েছে গত ৩০ জুন। এর প্রেক্ষিতে গতকাল যে সভাটি হয়, সেখানে কাঁচা চামড়ার দাম বাড়ানোর বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সভায় বক্তব্য রাখেন। ভার্চুয়ালি অংশ নেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব  মো. আকতার হোসেন,  শিল্পসচিব জাকিয়া সুলতানা, তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ, বাংলাদেশ ফিনিশ লেদার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মহিউদ্দিন আহমেদ মাহিন, হাইড অ্যান্ড স্কিন অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর