শুক্রবার, ২২ জুলাই, ২০২২ ০০:০০ টা

ভয়াবহ দাবদাহ উত্তরাঞ্চলজুড়ে

ফেটে চৌচির হচ্ছে জমি, বৃষ্টির জন্য নামাজ রংপুরে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ও রংপুর

ভয়াবহ দাবদাহ উত্তরাঞ্চলজুড়ে

রংপুরে গতকাল বৃষ্টির জন্য নামাজ শেষে দোয়া করা হয় -বাংলাদেশ প্রতিদিন

রাজশাহীতে এবার আষাঢ়ে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। তাই খরায় জমি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। পানির অভাবে পিছিয়ে যাচ্ছে আমন রোপণ। পাট জাগ দেওয়ার পানি নেই। কোথাও কোথাও খরায় পুড়ে যাচ্ছে খেতের পাট ও গ্রীষ্মকালীন ভুট্টা খেত। এ দাবদাহ চলছে রাজশাহীজুড়ে। অন্যদিকে রংপুরে বৃষ্টির জন্য তৃতীয় দিনে দুই রাকাত ইস্তেস্কার নামাজ আদায় করে বিশেষ মোনাজাত করেন মুসল্লিরা।

রাজশাহী : গত বছর জুলাইয়ের প্রথম সপ্তাহে ১৩৭ মিলিমিটার, দ্বিতীয় সপ্তাহে ৩৫ মিলিমিটার ও তৃতীয় সপ্তাহে ১৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। এবার জুলাই মাসে এত কম বৃষ্টি হয়েছে যে, তা রেকর্ডই করা যায়নি। বৃষ্টি কম হচ্ছে, অন্যদিকে তাপমাত্রাও বেশি থাকছে। ১৪ জুলাই রাজশাহীর তাপমাত্রা উঠেছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে উত্তরাঞ্চলকে চারটি অঞ্চলে ভাগ করা হয়েছে। রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলা নিয়ে রাজশাহী অঞ্চল; বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলা নিয়ে বগুড়া অঞ্চল; রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী ও লালমনিরহাট জেলা নিয়ে রংপুর অঞ্চল এবং দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা নিয়ে দিনাজপুর অঞ্চল। প্রতিটি অঞ্চলের দায়িত্বে একজন করে অতিরিক্ত পরিচালক আছেন। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনাবৃষ্টি ও অতিরিক্ত খরার কারণে চারটি অঞ্চলে কমবেশি একই ধরনের প্রভাব পড়েছে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেন বলেন, জেলা সমন্বয় কমিটির সভায় তিনি খরা ও অনাবৃষ্টির মোকাবিলার বিষয়টি আলোচনায় তুলেছিলেন। সভায় বিএমডিএকে তাদের গভীর নলকূপগুলো সবসময় চালু রাখতে এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎ বিভাগকে বলা হয়েছে। তিনি বলেন, তারপরও বৃষ্টি না হলে সমস্যা আছে। বিএমডিএ সব সেচযন্ত্র চালু করলেও ৫০ থেকে ৬০ হাজার হেক্টর জমিতে সেচ দিতে পারবে। কিন্তু আউশ-আমন মিলে ১ লাখ ২০ হাজার হেক্টর জমিতে সেচ দিতে হবে। এটা মূলত বৃষ্টির পানিতেই করা হয়। প্রয়োজনে সম্পূরক সেচ দেওয়া হয়। বৃষ্টি না থাকার কারণে পাট জাগ দেওয়ার পানি নেই। বাজশাহীর বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, ১১৭ হেক্টর জমিতে ভুট্টা আছে। বেশির ভাগই চরের জমিতে। বালু জমির কারণেই পানি না পেয়ে ভুট্টা ও পাটগাছ মারা গেছে। বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক ইউসুফ রানা মন্ডল বলেন, আষাঢ়ে তেমন বৃষ্টি হয়নি। এখন উপযুক্ত সময় হলেও আমন রোপণ পিছিয়ে যাচ্ছে। পাট জাগ দেওয়ার জন্য খালবিলে কিছু পানি থাকলেও সেটি পর্যাপ্ত নয়। বৃষ্টি না হলে সমস্যা বাড়বে।

রংপুর : রংপুরে বৃষ্টির জন্য তৃতীয় দিনে দুই রাকাত ইস্তেস্কার নামাজ আদায় করে বিশেষ মোনাজাত করেছেন মুসল্লিরা। গতকাল বেলা ১১টায় রংপুর জেলা সম্মিলিত ইমাম পরিষদের আয়োজনে নগরীর ঐতিহাসিক কালেক্টরেট ঈদগাহ মাঠে এ নামাজ আদায় করা হয়। এ পরিস্থিতিতে খরা ও অনাবৃষ্টি থেকে রক্ষা পেতে ইস্তেস্কার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষে অব্যাহত অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য ও আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। এ সময় দুই হাত তুলে আল্লাহর দরবারে বৃষ্টির জন্য কাঁদতে থাকেন নামাজে অংশ নেওয়া সাধারণ মানুষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর