বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

রাবির ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ায় ঢাবি ছাত্রসহ তিনজনের কারাদণ্ড

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চলমান ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অপরাধে তিনজনকে এক বছর করে কারাদন্ড দেওয়া হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে এ কারাদন্ডে দন্ডিত করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ। বিশ্ববিদ্যালয়সূত্রে জানা গেছে, এ ইউনিটে প্রথম শিফটের ভর্তি পরীক্ষা চলাকালে ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন থেকে মূল পরীক্ষার্থী লিমনের হয়ে প্রক্সি পরীক্ষা দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এখলাসুর রহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হাজী মুহম্মদ মুহসীন হলের আবাসিক ছাত্র ও জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আবুল কাশেমের ছেলে। অন্যদিকে বেলা ১১টার দিকে সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবন দ্বিতীয় শিফটে প্রক্সি দেওয়া অবস্থায় ধরা পড়েন মো. সজীব। দন্ডপ্রাপ্ত এ শিক্ষার্থী ঢাকার কেরানীগঞ্জ উপজেলার আবদুস সালামের ছেলে। তিনি মূল পরীক্ষার্থী তানভীর আহম্মেদের হয়ে প্রক্সি দেন। এ ছাড়া তৃতীয় শিফটে ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মেহজাবীন মূল পরীক্ষার্থী ইশরাত জাহানের হয়ে প্রক্সি দিতে গিয়ে দন্ডপ্রাপ্ত হন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘আজ (মঙ্গলবার) এ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে কেন্দ্রে প্রক্সি দেওয়ার অভিযোগে তাদের আটক করা হয়।

আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপরাধ স্বীকার করে তারা। ফলে ম্যাজিস্ট্রেট তাদের এক বছরের দন্ড প্রদান করেন।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘ভর্তি পরীক্ষায় কোনো ধরনের জালিয়াতি কিংবা অনৈতিক কাজ করার সুযোগ নেই। এসব দেখভালের জন্য সার্বক্ষণিক তদারকি করছেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা টিম ও শিক্ষকরা। তাই ভর্তি পরীক্ষায় জালিয়াতি করে পার পাওয়ার সুযোগ নেই।’

উল্লেখ্য, ২০২১-২২ সেশনে দ্বিতীয় দিনের মতো এ ইউনিটের ভর্তি পরীক্ষা চলমান রয়েছে। এ ইউনিটে লড়ছেন ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর