বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়

নিয়োগ বাতিলের নির্দেশনা প্রত্যাখ্যান শিক্ষক সমিতির

নিজস্ব প্রতিবেদক, খুলনা

‘বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ’ ছাড়া বাছাই বোর্ড গঠন করে নিয়োগ দেওয়া ৭৩ শিক্ষকের নিয়োগ বাতিলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা প্রত্যাখ্যান করেছে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) শিক্ষক সমিতি। তাদের দাবি, ‘খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৫’ অনুযায়ী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক নিয়োগে বাছাই বোর্ডে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ সদস্য রাখার বিধান রয়েছে। কিন্তু সহকারী অধ্যাপক ও প্রভাষক নিয়োগের ক্ষেত্রে উক্ত বিধান নেই। গতকাল শিক্ষক সমিতির সভাপতি ড. মো. তসলিম হোসেন ও সাধারণ সম্পাদক ড. এম এ হান্নান এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন। তাঁরা বলেন, ‘খুকৃবিতে নিয়োগপ্রাপ্ত ৭৩ জন সহকারী অধ্যাপক ও প্রভাষকের ক্ষেত্রে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ ছাড়া একই ব্যক্তিদের দিয়ে বাছাই বোর্ড গঠন করা হয়েছে মর্মে ইউজিসির তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা তথ্যটি সম্পূর্ণ মনগড়া এবং খুকৃবি আইনের প্রথম সংবিধির ৫৭৯৪ নম্বর পৃষ্ঠায় উল্লিখিত অনুচ্ছেদ ২ (২)-এর পরিপন্থী। ফলে ইউজিসির ওই অসত্য তথ্যের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ৭৩ জন শিক্ষকের নিয়োগ বাতিলের সিদ্ধান্তটি সম্পূর্ণ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য।’

শিক্ষক সমিতি অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক খুকৃবির শিক্ষকদের নিয়োগ বাতিলের নির্দেশনাটি প্রত্যাহারের জোর দাবি জানায়। অন্যথায় উদ্ভূত অনাকাক্সিক্ষত পরিস্থিতির দায়ভার ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়কে নিতে হবে বলে উল্লেখ করে।

জানা যায়, খুকৃবিতে নিয়োগ প্রক্রিয়ার বিভিন্ন অনিয়মের অভিযোগের প্রমাণ পাওয়ায় ২৫ আগস্ট বিশ্ববিদ্যালয়ে উপাচার্য শহীদুর রহমান খানের ছেলে-মেয়ে, শ্যালক-শ্যালিকার ছেলে, ভাতিজাসহ নয়জনের নিয়োগ বাতিল এবং ‘বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ’ ছাড়া বাছাই বোর্ড গঠন করে ২০টি বিষয়ে নিয়োগ দেওয়া ৭৩ শিক্ষকের নিয়োগ বাতিল করতে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর