মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রবিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে আঞ্জুমানে রহমানিয়া মইনিয়া মাইজভাণ্ডারিয়া -রোহেত রাজীব

ইবাদত বন্দেগি ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। রবিবার আখেরী নবী হজরত মুহম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত বার্ষিকী স্মরণে দিনটি পালন করা হয়। এ উপলক্ষে বাংলাদেশ  টেলিভিশন ও বাংলাদেশ বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচার করে। এছাড়া রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কের আইল্যান্ডে জাতীয় পতাকা ও ‘কালিমা তাইয়্যেবা’ লিখিত পতাকা ও ব্যানার টানানো হয়। রাতে সরকারি ভবন ও সামরিক গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোকসজ্জা করা হয়েছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন আলোচনা সভা ও দোয়ার মাহফিলের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মোহম্মদ ফরিদুল হক খান এমপি। মোনাজাত পরিচালনা করেন বায়তুল  মোকাররম মসজিদের খতিব মুফতি মোহাম্মদ রুহুল আমিন। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা-নামাজসহ ইবাদত বন্দেগির মাধ্যমে দিনটি পালন করেন। এছাড়া বেসরকারিভাবে ঢাকা, চট্টগ্রামসহ দেশব্যাপী আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে জশনে জুলুস বা আনন্দ মিছিল নিয়ে নবী প্রেমিকরা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর আলোচনা সভা, ওয়াজ, মিলাদ ও দোয়ার মাহফিলে মুসলিম উম্মাহর ঐক্য ও কল্যাণসহ বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি প্রার্থনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

আঞ্জুমানে রহমানিয়া মইনিয়া মাইজভান্ডারিয়া : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রবিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে মাইজভান্ডার দরবারের বর্তমান পীর সাইফুদ্দীন আহমদ আল্-হাসানীর নেতৃত্বে জশনে জুলুস বের করে। আঞ্জুমানে রহমানিয়া মইনিয়া মাইজভান্ডারিয়ার আয়োজনে জশনে জুলুসে ব্যানারে লেখা ছিল, ‘ইয়া নবী সালামু আলাইকা’, ‘ইয়া রাসুল সালামু আলাইকা’। জুলুসটি শাহবাগ, মৎস্য ভবন,  দোয়েল চত্বর হয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনের সড়ক প্রদক্ষিণ করে সোহরাওয়ার্দী উদ্যানে শান্তি মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলির সদস্য আমির হোসেন আমু এমপি। উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং উপস্থিত হয়ে বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী মোহম্মদ ফরিদুল হক খান এমপি।

রাজধানীতে আশেকিনে আউলিয়া পরিষদ জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে। পরিষদের  প্রতিষ্ঠাতা সভাপতি ও সুরেশ্বর দরবারের পীর আলহাজ বেলাল নূরী আল্ সুরেশ্বরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন  বিশিষ্ট শিক্ষাবিদ ড. এম শমসের আলী, ড. আনিসুজ্জামান, মো. নজরুল ইসলাম খান, ড. মো. আবু বকর সিদ্দিক, ড. মো. হারুন অর রশিদ, ড. এমদাদুল হক প্রমুখ। 

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জাতীয়   প্রেস ক্লাবের উদ্যোগে রবিবার আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।  এতে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ ফরিদুল হক খান। ?তিনি বলেন, হজরত মুহম্মদ (সা.) দুনিয়ার মানুষকে সম্প্রীতির সঙ্গে বসবাসের জন্য মদীনা সনদ দিয়ে গেছেন। ইসলামে জঙ্গিবাদ ও হানাহানির কোনো স্থান নেই।

ফরিদা ইয়াসমিন বলেন, হজরত মুহম্মদ (সা.) আল্লাহর নবী হিসেবে মানুষকে সত্য ও ন্যায়ের ওপর চলতে শিক্ষা দিয়ে গেছেন। দুনিয়ায় সামাজিক ভেদাভেদ ভুলে সাম্য ও মৈত্রী প্রতিষ্ঠায় দৃষ্টান্ত স্থাপন করেছে ইসলাম। সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সহসভাপতি বখতিয়ার রানা, সেমিনার উপ কমিটির আহ্বায়ক আইউব ভুইয়া, সিনিয়র ক্লাব সদস্য আখতার ইউসুফ প্রমুখ।

তাসাউফ ফাউেন্ডশন মহাখালী ডিওএইচএস এ রাওয়া ক্লাবে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ শাহাদাত হুসাইন আল হাসানী। আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এজে এম শফিউল আলম ভুইয়া, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আহসানুল সাদী।

জাতীয় প্রেস ক্লাবে সৈয়দ ডা. কালান্দার বাবা জাহাঙ্গীর সুরেশ্বরী প্রতিষ্ঠিত ফকিরনি দরবারের উদ্যোগে সুফি ধারা উৎসবের আয়োজন করা হয়। এতে সাবেক জনপ্রশাসন সচিব, এ. এফ.  এম. সোলায়মান চৌধুরী, জাতিসংঘের বাংলাদেশের ধর্ম বিষয়ক প্রতিনিধি প্রফেসর ড. মুহাম্মদ নজরুল ইসলাম আল- মারুফ মাদানী, দরবারের খাদেম মেহেদী মাসুদ, কাজী জাবের আহমদ ও মাস্টার  তোফায়েল আজম ।

চট্টগ্রামে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জলুসে নেতৃত্ব দেন সৈয়দ মুহাম্মদ তাহের শাহ।  ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদরাসা সংলগ্ন আলমগীর খানকা থেকে শুরু হয়ে  নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় চট্টগ্রাম নগরজুড়ে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

 

সর্বশেষ খবর