শিরোনাম
শনিবার, ১৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মাল্টার বাম্পার ফলন ব্রাহ্মণবাড়িয়ায়

মোশাররফ হোসেন বেলাল, ব্রাহ্মণবাড়িয়া

মাল্টার বাম্পার ফলন ব্রাহ্মণবাড়িয়ায়

ব্রাহ্মণবাড়িয়ায় মাল্টার বাম্পার ফলন হয়েছে। চলতি বছর প্রায় ২৭ কোটি টাকার মাল্টা বিক্রি হবে বলে আশা করছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা। জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর ব্রাহ্মণবাড়িয়ায় ১৪১ হেক্টর জমিতে সবুজ মাল্টার চাষ হয়েছে। গত বছর চাষ হয়েছিল ১৩৮ হেক্টর জমিতে। জানা গেছে এ বছর সদরে ১ হেক্টর, সরাইলে ২ হেক্টর, কসবায় ৩৫ হেক্টর, নবীনগরে ১৫ হেক্টর, বাঞ্ছারামপুরে ৫ হেক্টর, নাসিরনগরে ২ হেক্টর, আখাউড়ায় ১৫ হেক্টর, আশুগঞ্জে ১ হেক্টর ও বিজয়নগর উপজেলায় ৬৫ হেক্টর জমিতে মাল্টার চাষ করা হয়েছে। ছোট-বড় মিলিয়ে প্রায় ১ হাজার ৯০০টি মাল্টার বাগান রয়েছে। ১৪১ হেক্টর জমিতে ২৪৫৩ মেট্রিক টন মাল্টা উৎপাদন হবে। উৎপাদিত মাল্টা প্রায় ২৭ কোটি টাকা বিক্রি করা হবে। কৃষি অফিস ও চাষিরা জানান, ২০১৫ সালে কৃষি বিভাগের প্রণোদনায় প্রথমবারের মতো চাষিরা বারি-১ ও বারি-২ জাতের মাল্টার চাষ শুরু করে। প্রথমদিকে স্থানীয় চাষিদের মধ্যে কিছুটা দ্বিধাদ্বন্দ্ব থাকলেও উৎপাদন খরচ কম এবং মাল্টার ফলন ভালো হওয়ায় পরবর্তীতে চাষিরা মাল্টা চাষে আগ্রহী হয়ে ওঠে। বিজয়নগর উপজেলার সিঙ্গারবিল ইউনিয়নের চাষি মো. শিমুল মিয়া বলেন, তিনি কয়েক বছর দক্ষিণ আফ্রিকায় ছিলেন। পরে সেখান থেকে দেশে ফিরে মাল্টার বাগান করেন। গত বছরও মাল্টা চাষ করে তিনি লাভবান হয়েছিলেন। এ বছরও তিনি লাভবান হবেন বলে আশা করছেন। বিজয়নগর উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মো. রুহুল আমীন খান বলেন, মাল্টা বিদেশি ফল হলেও এটি এখন আমাদের দেশীয় ফলের সঙ্গে সংযোজন করা হয়েছে।

২০১৪-১৫ অর্থবছরে বিজয়নগর কৃষি অফিসের পক্ষ থেকে সাইট্রাস ভিলেজ প্রজেক্টের আওতায় কৃষকদের বিনামূল্যে মাল্টার চারাসহ কৃষি উপকরণ দেওয়া হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক সুশান্ত সাহা বলেন, মাল্টা লাভজনক ফসল হওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার কৃষকরা ক্রমেই মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন। চলতি বছর জেলায় ১৪১ হেক্টর জমিতে মাল্টার চাষ করা হয়েছে। এ বছর  প্রায় ২৭ কোটি টাকার মাল্টা বিক্রি হবে বলে আশা করছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর