শনিবার, ১৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রাবির হল ডাইনিংয়ে নিম্নমানের খাবার

দামের তুলনায় বাড়েনি মান

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলের ডাইনিং ও ক্যান্টিনগুলোতে চার মাস আগে খাবারের দাম বাড়ানো হয়েছে। কিন্তু দাম বাড়লেও বাড়েনি খাবারের মান। খাবারে মিলছে পোকামাকড়। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, হলগুলোতে খাবারের মান ঠিক রাখতে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে সুষম খাবারের তালিকা দেওয়া হয়েছে। এমনকি খাবারের দামও বেড়েছে। এরপরেও যদি খাবারের মান ঠিক না হয়, তবে প্রশাসনিকভাবে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। জানা গেছে, চার মাস আগে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ডাইনিংগুলোতে খাবারের দাম দুপুরে ২৪ টাকার পরিবর্তে ২৮ টাকা এবং রাতে ১৮ টাকার পরিবর্তে ২২ টাকা করা হয়। খাবারের মান ঠিক রাখতে সুষম খাবারের তালিকা তৈরি এবং খাবারের মান পর্যবেক্ষণের জন্য নিয়মিত সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষকে পরিদর্শনের নির্দেশ দেন প্রাধ্যক্ষ পরিষদ। তবে নির্দেশনা থাকলেও চার মাসে তা খুব একটা কার্যকর হয়নি। ছাত্রী হলের ডাইনিংয়ে বরাবরই খাবারের মান নিয়ে অভিযোগ রয়েছে। পচা গন্ধযুক্ত মাছ, আধাসেদ্ধ তরকারি এবং মোটা চালের ভাত দেওয়াসহ রয়েছে নানা অভিযোগ। বৃহস্পতিবার শহীদ সোহরাওয়ার্দী হলের ডাইনিংয়ে দুপুরের খাবারের মধ্যে তেলাপোকা পাওয়া গেলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ডাইনিং গেটে তালা ঝুলিয়ে দেন। পরে হল প্রাধ্যক্ষ বিষয়টি সমাধান করেন। সরেজমিন দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের ডাইনিংয়ে প্রতিদিন সবচেয়ে বেশি খাবার বিক্রি হয়।

অথচ এই হলেও রাতের খাবারে মাছ অথবা মাংসের সঙ্গে যে আলুর তরকারি দেওয়া হয়, যা খেতে পারছে না অনেক শিক্ষার্থী। এমনকি মাছ ও মাংসের টুকরো এতোই ছোট যে অর্ধেক খাবার খেতেই তা ফুরিয়ে যায়। যার ফলে প্রায় সময়ই শুধু ডাল দিয়ে খাবার শেষ করছে শিক্ষার্থীরা, কেউবা বাকিটুকু না খেয়েই উঠে যাচ্ছে। এমনকি মোটা চালের ভাত মাঝে মাঝেই পুরোপুরি সেদ্ধ না হওয়ায় খেতে পারছে না তারা। একই চিত্র দেখা যায়, শহীদ জিয়াউর রহমান হল ও শহীদ সোহরাওয়ার্দী হলের ডাইনিংয়ে।

বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. শামীম হোসেন বলেন, হলের ডাইনিং-ক্যান্টিনে খাবারের মান বৃদ্ধির জন্য সংশ্লিষ্টের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। বিষয়গুলো তদারকিও হয়েছে। কিন্তু মাঝখানে ছুটিসহ বিভিন্ন কারণে এ পরিদর্শন কমে গেছে। তাই আবারও হয়তো এমনটি ঘটছে। আমরা দ্রুতই এ সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর