শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

পুলিশের ভূমিকা নিয়ে জাপানি রাষ্ট্রদূতের বক্তব্যের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির সম্প্রতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুলিশের ভূমিকার বিষয়ে দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন। গতকাল সংগঠনটির সভাপতি ও এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামানের সই করা এক বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়। এদিকে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন। সংগঠনটির সভাপতি ও ডিএমপির গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বি এম ফরমান আলী এবং সাধারণ সম্পাদক ও যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলামের সই করা এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে বলা হয়, গত ১৪ নভেম্বর রাজধানীর গুলশানে একটি হোটেলে এক অনুষ্ঠানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত এক প্রশ্নে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি পুলিশের বিরুদ্ধে ভিত্তিহীন ও অনাকাক্সিক্ষত অভিযোগ উত্থাপন করেন। তার ওই বক্তব্য পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দৃষ্টি আকর্ষণ করেছে।

তার মন্তব্যে পুলিশের প্রতিটি সদস্য অত্যন্ত বিব্রত ও মর্মাহত হয়েছেন। পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন এমন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

প্রসঙ্গত, ওই অনুষ্ঠানে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি এক প্রশ্নের জবাবে বলেন, ‘আমি শুনেছি, (গত নির্বাচনে) পুলিশের কর্মকর্তারা আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করেছেন। আমি অন্য কোনো দেশে এমন দৃষ্টান্তের কথা শুনিনি।’

গত জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে দেশের মূল ধারার সব গণমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যম এবং দেশি-বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের মতামতে সর্বত্রই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের চিত্র প্রতিফলিত হয়েছে। প্রকৃত তথ্য হলো, পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষা ও ভোট কেন্দ্রের নিরাপত্তা দিয়ে থাকে। ভোটারের প্রার্থী নির্বাচন প্রক্রিয়া বা ভোট কেন্দ্রের ভিতরে ভোটারদের ভোট প্রদানে পুলিশের কোনো ভূমিকা বা কার্যক্রম নেই।

পুলিশ সর্বদা রাষ্ট্রের কল্যাণ ও জনগণের জানমালের নিরাপত্তায় নিয়োজিত একটি সুশৃঙ্খল বাহিনী। পুলিশ দেশের শান্তিপ্রিয় ও উন্নয়নকামী মানুষের পাশে থেকে রাষ্ট্রের অর্পণ করা দায়িত্ব সুচারুরূপে পালনের মাধ্যমে অর্থনৈতিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে সক্ষম হবে বলে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন দৃঢ়ভাবে বিশ্বাস করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর