সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কারসাজির সঙ্গে জড়িতদের ডিলারশিপ যাচাইয়ের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বাজার কারসাজির সঙ্গে জড়িত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যেন ডিলার না পায়, এ জন্য ডিলারশিপ দেওয়ার আগে ভালোভাবে যাচাই-বাছাই করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বিডি লিমিটেড প্রথম সংশোধনী শীর্ষক প্রকল্পের চুরি হওয়া যন্ত্রাংশ এবং বিএসইসির গাজী ওয়্যারের শক্তিশালী ও আধুনিকীকরণ প্রকল্পের যন্ত্রপাতি কেনায় দুর্নীতির বিষয়টি দ্রুত তদন্ত করে জরুরি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আমির হোসেন আমু। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, মোহাম্মদ সাহিদুজ্জামান, মো. শফিউল ইসলাম বৈঠকে অংশ নেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পের কাজে নিয়োজিত প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কাজ শেষ না করে সময় ও আর্থিক ক্ষতিসাধনকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে বাস্তবায়নাধীন বিএমআরই অব কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেডের প্রথম সংশোধনী শীর্ষক প্রকল্পের চুরি হওয়া যন্ত্রাংশের আনুমানিক মূল্য এবং এ বিষয়ে কোনো কমিটি গঠন করা হয়েছে কি না, বিএসইসির গাজী ওয়্যারের শক্তিশালী ও আধুনিকীকরণ প্রকল্পের যন্ত্রপাতি ক্রয়ে দুর্নীতি, বিএসইসির নিয়ন্ত্রণাধীন রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্পের সর্বশেষ অবস্থা, বিএসএফআইসি এবং বিটাকের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। এ ছাড়া বৈঠকে অষ্টম-পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুসারে জিডিপিতে শিল্পের অবদান ৪১ দশমিক ৮৬ শতাংশে উন্নীত করার জন্য শিল্প মন্ত্রণালয়ের মহাপরিকল্পনা প্রণয়ন, বরিশাল বাফার গোডাউন নির্মাণের সর্বশেষ অবস্থা পর্যালোচনা করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর