সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ডেক্সট্রোজ স্যালাইনের দাম ৫ টাকা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

ডেক্সট্রোজ স্যালাইন এমএন লিব্রা ইনফিউশনের সব ধরনের স্যালাইনের দাম ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ওষুধের মূল্য নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। তিনি বলেন, ‘ডলারের দাম বেড়ে যাওয়া, উৎপাদন খরচ বাড়াসহ বিভিন্ন কারণ দেখিয়ে স্যালাইনের দাম বাড়াতে আদালতের আবেদন নিয়ে আমাদের কাছে এসেছিল লিব্রা ইনফিউশন। তাদের দাবি ছিল অনেক বেশি, তবে আমরা ৩ থেকে ৫ টাকা দাম বাড়িয়েছি। আগে যে স্যালাইনটি ৬৫ টাকা ছিল এখন সেটির দাম হবে ৭০ টাকা। কোম্পানিটির স্যালাইনের দাম ১৫ বছর ধরে বাড়েনি। স্যালাইনের দাম বৃদ্ধির জন্য শুধু লিব্রাই আবেদন করেছিল বলে জানান সচিব।’ লিব্রা কোম্পানির ২৩-২৪টি স্যালাইন পণ্য বাজারে আছে। নতুন দাম নির্ধারণের কারণে সেগুলোর দাম বাড়বে।

স্যালাইনের এ নতুন মূল্যবৃদ্ধি কবে থেকে কার্যকর হবে তা এখনো ঠিক করা হয়নি বলে ঔষধ প্রশাসন অধিদফতর সূত্রে জানা গেছে।

ওষুধের মূল্যবৃদ্ধির এ সভায় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রাক্তন অধ্যাপক ডা. মো. আজিজুল কাহার, বাংলাদেশ কনজুমার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

এর আগে গত ৩০ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ওষুধের মূল্য নির্ধারণ কমিটির ৫৮তম সভায় প্রাথমিক স্বাস্থ্যসেবায় বহুল ব্যবহৃত ২০টি জেনেরিকের ৫৩টি ব্র্যান্ডের ওষুধের দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে বিভিন্ন মাত্রার প্যারাসিটামলের দাম বাড়ানো হয়েছে ৫০ থেকে শতভাগ। মাত্র ৪০ টাকার এমোক্সিসিলিনের দাম করা হয়েছে ৭০ টাকা, ২৪ টাকার ইনজেকশন ৫৫ টাকা। ৯ টাকার নাকের ড্রপের দাম বাড়িয়ে করা হয়েছে ১৮ টাকা। কোনো কোনো ওষুধের দাম ৯৯ থেকে ১৩২ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর