সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে দুই দিনের শিশুসন্তান বিক্রি, উদ্ধার করল পুলিশ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

‘অভাবের তাড়নায়’ রাজশাহীর এক ব্যক্তি তার দুই দিন বয়সী কন্যাসন্তানকে বিক্রি করে দেন। পরে অভিযোগ পেয়ে গতকাল ওই শিশুর বাবা এবং শিশুটির ক্রেতাকে নগরীর রাজপাড়া থানা পুলিশ হেফাজতে নিয়েছে। শিশুটিকে মায়ের কাছে হস্তান্তর করা হয়েছে। শিশুটির বাবা দিনমজুর মো. রহিদুল (৪০) নগরীর সিলিন্দা এলাকায় বসবাস করেন। ১২ নভেম্বর তিনি তার মেয়েকে ২৪ হাজার টাকায় বিক্রি করে দেন। শুক্রবার বিষয়টি জানতে পারে পুলিশ। পরে তাকে থানায় নেওয়া হয়। এ ছাড়া শিশুটির ক্রেতা শাহানুর রহমানকেও থানায় নেওয়া হয়। পুলিশ জানিয়েছে, রহিদুলের আরও এক ছেলে ও এক মেয়ে আছে। তাদের বয়স ১০-১২ বছর। ১০ নভেম্বর রহিদুলের স্ত্রী জান্নাতুল খাতুন নগরীর লক্ষ্মীপুর এলাকার কেয়ার নার্সিং হোম নামের একটি ক্লিনিকে একটি কন্যাসন্তান প্রসব করেন। শিশুটিকে নার্সিং হোম থেকেই শাহানুরের কাছে বিক্রি করে দেন রহিদুল। এরপর থেকেই জান্নাতুলের স্ত্রী বাড়িতে গিয়ে কান্নাকাটি করছিলেন।

 তা দেখে স্থানীয় এক ব্যক্তি বিষয়টি থানায় জানান। এরপরই প্রথমে রহিদুল ও পরে শাহানুরকে থানায় নিয়ে আসা হয়।

থানায় রহিদুল জানিয়েছেন, ‘অভাবের তাড়নায় তিনি বাচ্চা বিক্রি করে দেন। এতে তিনি ২৪ হাজার টাকা পান। আর শাহানুর জানিয়েছেন, তার বোনের কোনো সন্তান নেই। তাই বোনের জন্য তিনি বাচ্চাটি কেনেন। কিন্তু দত্তক নেওয়ার মতো করে কোনো কাগজপত্র করে না দেওয়ায় তিনি শিশুটিকে নিজের কাছে রাখেননি। তার অন্য এক আত্মীয়র কাছে শিশুটিকে রাখেন। ওই আত্মীয়র বাড়ি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাঁকনহাটে। পরে দুপুরে সেখান থেকে শিশুটিকে উদ্ধার করে রাজপাড়া থানা পুলিশ।

কেয়ার নার্সিং হোমের পরিচালক গোলাম আশরাফ সরকার জানান, নার্সিং হোমেই যে শিশুটির বাবা শিশুটিকে বিক্রি করেছেন, তা তিনি আগে জানতেন না। তবে তিনি পরে শুনেছেন।

নগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এস এম সিদ্দিকুর রহমান বলেন, পুলিশ শিশুটিকে উদ্ধার করে আপাতত মায়ের কাছে দিয়েছে। সোমবার আদালতের অনুমতি সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তবে শিশুটির পিতা ও ক্রেতার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন ওসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর