বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কালের কণ্ঠের প্রধান সম্পাদক কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন

নিজস্ব প্রতিবেদক

কালের কণ্ঠের প্রধান সম্পাদক কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন

কথাসাহিত্যিক-সাংবাদিক ইমদাদুল হক মিলন দেশের প্রথম সারির জাতীয় দৈনিক কালের কণ্ঠর প্রধান সম্পাদক নিযুক্ত হয়েছেন। গতকাল ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের উপদেষ্টা (প্রেস ও মিডিয়া) আবু তৈয়ব স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

‘নূরজাহান’ উপন্যাস লিখে তুমুল জনপ্রিয়তা অর্জন করা এই লেখক এর আগে টানা প্রায় ১০ বছর পত্রিকাটির সম্পাদক পদে ছিলেন। গত বছরের ৩ অক্টোবর তিনি ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) পরিচালক নির্বাচিত হন। একই সময় তিনি বসুন্ধরা গ্রুপের ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ হিসেবেও দায়িত্ব পালন করেন। এক বছর পর ফিরলেন নতুন পরিচয়ে।

ইমদাদুল হক মিলনের জন্ম ১৯৫৫ সালের ৮ সেপ্টেম্বর বিক্রমপুরে। ‘নূরজাহান’ উপন্যাস তাঁকে এপার-ওপার দুই বাংলায় বিপুল জনপ্রিয় করে তুললেও তাঁর সাহিত্যকর্ম রয়েছে গল্প, নাটকের বিভিন্ন শাখা-প্রশাখায় বিস্তৃত। এরই মধ্যে তাঁর লেখা ২ শতাধিক গ্রন্থ প্রকাশের পর পাঠকপ্রিয়তা পেয়েছে।

সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি নানাভাবে সম্মানিত হয়েছেন। এর মধ্যে রয়েছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার, কাজী মাহাবুবুল্লাহ সাহিত্য পুরস্কার, ভারতের দিল্লি থেকে পেয়েছেন আইআইপিএম সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার- যার আর্থিক মূল্য ভারতের অন্যান্য সাহিত্য পুরস্কারের তুলনায় সর্বোচ্চ, মাদার তেরেসা পদক, অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, জাপান রাইটার্স অ্যাওয়ার্ড, চিত্তরঞ্জন দাস স্বর্ণপদক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর