বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

চাল বাজারে আসার আগেই দাম বেড়ে যায় : মেনন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, চাল বাজারে আসার আগেই দাম বেড়ে যায়। গতকাল জাতীয় প্রেস ক্লাবে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) আয়োজিত জাতীয় সমবায় দিবস উপলক্ষে ‘খাদ্য নিরাপত্তা, ক্ষুদ্র কৃষকদের সংকট ও সমবায়ের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কৃষক খাদ্য উৎপাদন করে। কিন্তু মিলগেটের সামনেই  ৮ থেকে ১০ শতাংশ লাভ করে দাম বেড়ে যায়। বাজারে এলে তা আরও বৃদ্ধি পায়। যদি সমবায় থাকত তাহলে এ ধরনের ঘটনা ঘটত না। আইনের মূল নিয়ন্ত্রণ আমলাদের হাতে। এতে সমবায় ধারণা বাদ পড়ে যাচ্ছে। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন এএলআরডি পরিচালক শামসুল হুদা। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমবায় আইনকে কৃষি ও কৃষকবান্ধব করার জন্য আইন সংস্কারের তাগিদ দিলেও কোনো অগ্রগতি দৃষ্টিগোচর হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. সীমা জামান বলেন, কৃষকরা কৃষির প্রতি আস্থা হারিয়ে ফেলেছেন।

তার কারণ, আমরা কৃষকের ধান বেশি দামে কিনতে চাই না। বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, কৃষিতে রাজনীতি ও পুঁজিবাদ ভর করেছে। সেমিনারে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে তৃণমূলের প্রতিনিধিরা মাঠপর্যায়ের অভিজ্ঞতা উপস্থাপন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর