বুধবার, ৩০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মহাসমাবেশ ঘিরে চট্টগ্রামে উৎসব

নগরজুড়ে এখন সাজ সাজ রব * মঞ্চ করা হচ্ছে নৌকার আদলে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

মহাসমাবেশ ঘিরে চট্টগ্রামে উৎসব

চট্টগ্রাম মহানগরের পলোগ্রাউন্ড মাঠে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের মহাসমাবেশ। মহাসমাবেশকে ঘিরে এখন চলছে উৎসব। পুরো নগরজুড়ে এখন সাজ সাজ রব। মঞ্চ করা হচ্ছে নৌকার আদলে। সর্বত্র শোভা পাচ্ছে ব্যানার-ফেস্টুন। তৈরি করা হচ্ছে কঠোর নিরাপত্তা বলয়। আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার যৌথ উদ্যোগে এ মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

জানা যায়, চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জনসভায় আগতদের সুবিধার্থে ব্যবস্থা করেছে সুপেয় পানির, স্থাপন করা হয়েছে ভ্রাম্যমাণ টয়লেট, প্রস্তুত করা হচ্ছে মেডিকেল টিম। জনসভাস্থলের নিরাপত্তার জন্য স্থাপন করা হচ্ছে ১০০টি সিসিটিভি ক্যামেরা।এ ছাড়া নগরের সেবা সংস্থাগুলোকে নিয়ে করবে সমন্বয় সভা। পক্ষান্তরে, পলোগ্রাউন্ড মাঠে যাওয়ার চারদিকের সড়ক এখন ব্যানার-ফেস্টুনে ঢাকা। সড়কে তৈরি করা হয়েছে বাঁশ ও কাঠের কাঠামো। দেওয়া হয়েছে ব্যানার-ফেস্টুন। টাইগারপাশ মোড়ে টাঙানো হয়েছে বড় বড় ব্যানার। কাজির দেউড়ি থেকে লালখান বাজার পর্যন্ত আইল্যান্ডের সৌন্দর্য ঢাকা পড়েছে রং বেরং ফেস্টুনে। নগরের বড় মোড় এখন ছেঁয়ে গেছে রঙিন ব্যানারে। সংস্কার করা হয়েছে ক্ষতবিক্ষত সড়ক। রং করা হয়েছে সড়কের আইল্যান্ড। ফ্লাইওভারগুলোর মাঝখানের অংশে দেওয়া হয়েছে নৌকা আকৃতির এলইডি বাতি। প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে নেতা-কর্মীদের মধ্যে। পলোগ্রাউন্ডের বাইরে কয়েক বর্গকিলোমিটার এলাকাজুড়ে লাগানো হচ্ছে ৩০০ মাইক। ওই দিন চট্টগ্রামে বিদ্যুৎ থাকবে নিরবচ্ছিন্নভাবে।  চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর চট্টগ্রামে আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সড়কগুলোর সাজসজ্জা ও সৌন্দর্যবর্ধনসহ প্রয়োজনীয় কাজ সম্পন্ন করা হয়েছে। আমরা এ জনসভাকে ঐতিহাসিক জনসভায় রূপ দিতে চাই। এ জন্য দলীয়ভাবে যা যা করা দরকার সব করা হচ্ছে।

আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, ৪ ডিসেম্বরের জনসমাবেশ সফল করতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। শুরু হয়েছে মাইকিং ও চলছে লিফলেট বিতরণ। নগরের অলিগলিতে প্রধানমন্ত্রীর জনসভায় আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছেন। প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিট পর্যায়ে সভা হচ্ছে। প্রতিদিন নির্দিষ্ট ২৪ স্থানে সিএনজি, অটোরিকশা নিয়ে মাইকিং হচ্ছে। ৪৪টি ওয়ার্ডে আগামী ১, ২ ও ৩ ডিসেম্বর একযোগে মাইকিং ও প্রচারণা করা হবে।  

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, দক্ষিণ জেলার আট উপজেলা থেকে দেড় লাখ মানুষ সমাবেশে যোগদান করবেন। শহরের বিভিন্ন কমিউনিটি সেন্টার, আবাসিক হোটেলে তারা রাতযাপন করবেন। তাদের খাওয়া-দাওয়ার ব্যবস্থাও করা হবে। দলীয় সূত্রে জানা যায়, সম্মেলনকে বর্ণিল করতে দক্ষিণ জেলার নেতা-কর্মীদের উপস্থিতির জন্য থাকবে পৃথক পোশাক। এর মধ্যে আনোয়ারা-কর্ণফুলী উপজেলার সমর্থকরা সবুজ রঙের, পটিয়ার সমর্থকরা লাল রঙের, চট্টগ্রাম-৮ আসনের সমর্থকরা হলুদ রঙের, সাতকানিয়া-লোহাগাড়ার সমর্থকরা সাদা রঙের, বাঁশখালীর সমর্থকরা নীল রঙের এবং চন্দনাইশের সমর্থকরা গোলাপি ও চকোলেট রঙের গেঞ্জি পরিধান করে সমাবেশে যোগ দেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর