বুধবার, ৩০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

পদ না থাকলেও ৮৯ জনের পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জনবলকাঠামোতে ‘প্রশাসনিক কর্মকর্তা’ নামে কোনো পদ নেই। অথচ এ অস্তিত্বহীন পদে পদোন্নতি পেয়েছেন ৮৯ জন। ২০১০ সালের ৭ ফেব্রুয়ারি শিক্ষা বোর্ডে একটি বিশেষ অফিস আদেশ জারি করে ওই পদোন্নতি দেওয়া হয়েছিল। এতদিন পর রাজশাহী শিক্ষা বোর্ডের জনবলকাঠামো ও অর্গানোগ্রাম প্রণয়নে গঠিত কমিটি সম্প্রতি বোর্ডের চেয়ারম্যানের কাছে একটি প্রতিবেদন দিয়েছে। এতে বলা হয়েছে, শিক্ষা বোর্ডের জনবলকাঠামোতে কোনো দিনই প্রশাসনিক কর্মকর্তা নামে কোনো পদ ছিল না এবং এখনো নেই। ফলে এই পদ প্রস্তাবিত জনবলকাঠামোতে অন্তর্ভুক্তির কোনো সুযোগ নেই।

প্রতিবেদনে বলা হয়েছে, পদোন্নতি পাওয়া ৮৯ কর্মকর্তার মধ্যে এখনো ১২ জন কর্মকর্তা কর্মরত আছেন। তাদের চাকরির অবস্থা পরিবর্তন, জ্যেষ্ঠতা, সুযোগ-সুবিধাসহ আর পদোন্নতির কোনো সুযোগ নেই। তারা চাকরিজীবন শেষ, চাকরি থেকে পরিত্যাগ অথবা মৃত্যুবরণ করলে প্রশাসনিক কর্মকর্তা নামের পদটি স্বয়ংক্রিয়ভাবে শিক্ষা বোর্ড থেকে বিলুপ্ত হবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০১০ সালের ওই অফিস আদেশে বোর্ডের বিভিন্ন শাখার শাখা সহকারী, নিম্নমান সহকারী, উচ্চমান সহকারী, হিসাব সহকারী, সাঁট মুদ্রাক্ষরিক, সাঁটলিপিকার এবং সমমানের পদে কর্মরত ৮৯ জন কর্মচারীকে একসঙ্গে ‘প্রশাসনিক কর্মকর্তা’ পদে পদোন্নতিসহ জ্যেষ্ঠতা দেওয়া হয়েছিল।

ওই সময় যাদের চাকরির বয়স ১৫ বছর হয়েছিল, তারা এ পদোন্নতি পান। পদোন্নতির পর তাদের দায়িত্ব, সুবিধাদি, কর্মপরিধি ও নিজ বেতন স্কেল অপরিবর্তিত রাখার কথা বলা হয়েছিল অফিস আদেশে। কিন্তু পদোন্নতিপ্রাপ্তদের অধিকাংশই ইচ্ছেমতো এক ধাপ ওপরের অষ্টম গ্রেডে উঠে পড়েন। এমনকি তারা দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা হিসেবেও পরিচয় দিতে শুরু করেন। এতে বোর্ডে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। এখন যে ১২ জন কর্মকর্তা বোর্ডে আছেন, তারা বেতন-ভাতা নিচ্ছেন সপ্তম গ্রেডে। তারা এখন পঞ্চম গ্রেড পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান বলেন, ২০১০ সালে পদোন্নতির সময় কারও যোগ্যতা যাচাই করে দেখা হয়নি। ওই পদোন্নতির কারণে শিক্ষা বোর্ডের জনবলকাঠামোতে এখনো বিশৃঙ্খল পরিস্থিতি আছে। নতুন করে একটা অর্গানোগ্রাম ও জনবলকাঠামো তৈরির প্রক্রিয়া চলছে। প্রক্রিয়াটি শেষ হলে শৃঙ্খলা ফিরবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর