বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রেলওয়ের লোকসান নিয়ে ক্ষোভ সংসদীয় কমিটির

চিড়িয়াখানার অনিয়ম দূর করতে ব্যবস্থার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বিগত পাঁচ বছরে বাংলাদেশ রেলওয়ের লোকসান নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে  রেলওয়ের লোকসান কমানোর জন্য রেলওয়ের আয় বৃদ্ধি ও ব্যয় হ্রাস বিষয়ে নির্দেশনা প্রদান করে কমিটি। এ ছাড়া রেলওয়ের ইনট্রিগেটেড টিকিটিং সিস্টেম ইন্সটল ও পরিচালনার বিষয়ে সহজ-সিনেসিস-ভিনসেন জেভির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়নের অগ্রগতি তদারকির সুপারিশ করা হয়।

সংসদ ভবনের কেবিনেট কক্ষে গতকাল অনুষ্ঠিত ‘রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ২৩তম  বৈঠকে এ নির্দেশনা প্রদান ও সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ, নাছিমুল আলম চৌধুরী ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে বিগত পাঁচ বছরে বাংলাদেশ রেলওয়ের লোকসান, ধীরাশ্রমে আইসিডি নির্মাণ ও চট্টগ্রামে রেলওয়ের জায়গায় বে-টার্মিনাল নির্মাণ প্রকল্পের সর্বশেষ অবস্থাসহ রেলওয়ের পরিত্যক্ত লাইনের মালামালের সম্পর্কে আলোচনা হয়। কমিটি নাটোরের নলডাঙ্গার বিভিন্ন স্থানে গেটবিহীন রেলক্রসিংয়ে গেট নির্মাণ ও লোকসান কমানোর জন্য আয় বৃদ্ধি ও ব্যয় হ্রাস বিষয়ে স্থায়ী কমিটি গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করে।

এদিকে চিড়িয়াখানার বিভিন্ন অনিয়ম নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে চিড়িয়াখানার অনিয়ম দূর করতে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে টিএমআর উৎপাদন ও সুষ্ঠুভাবে বিতরণসহ প্রাণী মোটাতাজাকরণ আইন যথাযথভাবে প্রয়োগে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠক এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব    করেন কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রাণিসম্পদ অধিদফতরাধীন সাভারের ডেইরি ফার্ম ক্যাম্পাসে ৪০ কোটি টাকা ব্যয়ে স্থাপিত প্রাণিসম্পদ সংমিশ্রণ কারখানা (টোটাল মিক্সড রেশন বা টিএমআর প্ল্যান্ট) চালুকরণ, উৎপাদন কার্যক্রম তথ্য হালনাগাদ-সার্বিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালায়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর