শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিকল্পধারার মহাসচিবসহ ১২ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সিয়াল কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান মেজর (অব.) আবদুল মান্নানসহ ১২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদক সমন্বিত কার্যালয় ঢাকা-১ এ মামলাটি করা হয়।

মামলার বিষয়ে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, বিআইএফসির চেয়ারম্যান, পরিচালক ও কর্মকর্তারা পরস্পর যোগসাজসে একে অন্যের সহায়তায় প্রতারণা করে মেসার্স টেলিকম সার্ভিস এন্টারপ্রাইজের মালিক রিজিয়া সুলতানার নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ১৬ কোটি টাকা ঋণ বিতরণ দেখান। যা সুদ ও আসলসহ গ্রাহকের কাছে পাওনা ৯ কোটি ৭৭ লাখ ৯৪ হাজার ৮৯২ টাকা স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে আত্মসাৎ করেন।

 তিনি বলেন, প্রতিষ্ঠানের পরিচালক কর্মকর্তারা ও ঋণগ্রহীতা পরস্পর যোগসাজসে একে অন্যের সহায়তায় প্রতারণা করে আত্মসাৎ করার অভিযোগে তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা, ১৯৪৭ সনের দুর্নীতির ৫(২) মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ধারায় মামলাটি করা হয়।

মামলার এজহারে বলা হয়, মেসার্স টেলিকম সার্ভিস এন্টারপ্রাইজের মালিক রিজিয়া সুলতানার স্বাক্ষরে ২০০৯ থেকে ২০১১সাল পর্যন্ত সময়ে বিআইএফসির ব্যবস্থাপনা পরিচালক বরাবর ৬০ দিন মেয়াদে ব্যবসায়িক প্রয়োজন মেটানোর জন্য ১৬ কোটি টাকা ঋণের জন্য আবেদন করেন। ঋণের সিকিউরিটি হিসেবে প্রত্যেকটি ঋণের বিপরীতে ৬০ পোস্টডেটেড একটি করে চেক জমা রাখার কথা বলা হলেও প্রকৃতপক্ষে নিরাপত্তা জামানত হিসেবে চেক কিংবা অন্য কোনো সম্পদ মর্টগেজ রাখেননি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর