শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশ থিয়েটারের তিন যুগ পূর্তি

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলাদেশ থিয়েটারের তিন যুগ পূর্তি

নাচ, গান, আবৃত্তি, প্রদীপ প্রজ্বালন ও আলোচনার মধ্য দিয়ে প্রতিষ্ঠার তিন যুগ উদ্যাপন করেছে দেশের শীর্ষস্থানীয় নাট্যদল বাংলাদেশ থিয়েটার। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর দুই দিনের এ আয়োজনের উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। এতে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন কেরামত মওলা, নৃত্যজন আমানুল হক ও নাট্যকার অধ্যাপক আবদুস সেলিম। অনুষ্ঠানের শুরুতে বিজয়ের মাসের প্রথম সন্ধ্যায় মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রদীপ প্রজ্বালন করা হয়। এরপর আলোচনা পর্ব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল সুর ছন্দ ও নূপুরের ছন্দ। একক নাটক ‘আমি’ পরিবেশন করেন খন্দকার শাহ আলম।

আজ বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট : প্রয়াত আইয়ুব বাচ্চুর পরামর্শক্রমে ও তাঁর স্মৃতি ধরে রাখার উদ্দেশ্যে এই প্রথমবারের মতো ‘ব্যান্ড মিউজিক ডে’ পালন করছে চ্যানেল আই। দিনটিকে উদ্যাপনে আজ আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে বছরের সবচেয়ে বড় কনসার্ট বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট-২০২২। ‘উল্লাসে, উচ্ছ্বাসে, তারুণ্যে’ স্লোগানের এ কনসার্টে অংশ নেবে দেশসেরা ১৬টি ব্যান্ড দল। গতকাল বেলা ১১টা ৫ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে ‘ব্যান্ড মিউজিক ডে’ উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

নৃত্যশিল্পী গোলাম মোস্তফা স্মরণ : ১৩ নভেম্বর না-ফেরার দেশে পাড়ি জমান একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী গোলাম মোস্তফা খান। দোয়া মাহফিল, আলোচনা ও স্মৃতিচারণায় প্রয়াত এই নৃত্যজনকে স্মরণ করেছেন সহকর্মী নৃত্যশিল্পীরা। পরশমণি কলা কেন্দ্র ও বাংলাদেশ লোকসংস্কৃতি সংসদ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এর আয়োজন করে।

বিজয় মাসে বেঙ্গল ফাউন্ডেশনে সুরের আসর : বিজয়ের মাসে বিজয় উদ্যাপনের অংশ হিসেবে এবং শুদ্ধ সংগীতচর্চার প্রসারে তিন দিনের সংগীতাসরের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। ধানমন্ডির বেঙ্গল ফাউন্ডেশনে শুরু হওয়া তিন দিনের এ আসরের প্রথম দিন গতকালের শিরোনাম ‘প্রাণের খেলা’ এবং দ্বিতীয় ও তৃতীয় দিনের আসরের শিরোনাম ‘সুনাদ’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর