মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ওমরাহ পালন করলেন সামর্থ্যহীন ২৬ মুসল্লি, আরও যাবেন ৭৮ জন

নিজস্ব প্রতিবেদক

ওমরাহ পালন করলেন সামর্থ্যহীন ২৬ মুসল্লি, আরও যাবেন ৭৮ জন

মুসলমানদের পুণ্যভূমি সৌদি আরবের মক্কা-মদিনায় ওমরাহ পালন শেষে প্রথম ধাপের ২৬ জন হাজির কাফেলা দেশে পৌঁছেছে। নিজস্ব অর্থায়নে তাঁদের এই সুযোগ করে দিয়েছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা, বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সভাপতি ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর। ওমরাহ পালন করা হাজিরা কৃতজ্ঞতা জানিয়েছেন বসুন্ধরা এমডির প্রতি। জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই মোট ১০৪ জন ওমরাহ পালন করতে যাচ্ছেন। রবিবার রাত ১০টা ৪০ মিনিটে এয়ার এরাবিয়ার জি-৯৫১০ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন প্রথম কাফেলার মুসল্লিরা। তাঁরা সৌদি আরবে ১৪ দিন অবস্থান করেন এবং ওমরাহ পালন শেষে বিভিন্ন ঐতিহাসিক স্থান ঘুরে দেখেন।  যাবতীয় খরচ বহনের পাশাপাশি ওমরাহ যাত্রাকালে সবাইকে নতুন পাঞ্জাবি ও শুকনো খাবার উপহার হিসেবে দেওয়া হয়।

এই কাফেলার ওমরা পালনকারী নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার খন্দকার আবদুল গাফফার (৫৮) বায়তুল মোকাররম মার্কেটে টুপি ও আতর বিক্রি করেন। তিনি বলেন, স্বপ্ন ছিল হজ পালন করার। অভাব অনটনের কারণে তা সম্ভব হয়নি। আলহামদুলিল্লাহ বসুন্ধরা এমডির কারণে ওমরাহর সুযোগ হলো। এ জন্য তাঁর কাছে কৃতজ্ঞতার শেষ নেই। ওমরাহ পালন করে আসা শফিকুল হাসান (৫৫) একটি শো-রুমে চাকরি করেন। তিনি বলেন, ‘কোনো দিন কল্পনা করতে পারিনি ওমরাহ করতে পারব। আল্লাহ বসুন্ধরা এমডির ওসিলায় মনের ইচ্ছা পূরণ করেছেন। আমি প্রতি ওয়াক্ত নামাজ শেষে তাঁর জন্য দোয়া করেছি। কাবাঘরে হাত রেখে দোয়া করেছি।’

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার জয়নাল আবেদীন (৪৮) বায়তুল মোকাররম মার্কেটের একটি দোকানের কর্মচারী। তিনি বলেন, আলহামদুলিল্লাহ আরামে আমরা ওমরাহ সম্পন্ন করতে পেরে অত্যন্ত খুশি। আল্লাহ বসুন্ধরার এমডিকে উত্তম প্রতিদান দিন। ১৪ দিন আমরা খুব শান্তিতে ওমরাহ পালন করতে পেরেছি।

বায়তুল মোকাররম মুসল্লি কমিটির সিনিয়র সহ-সভাপতি গুলজার আহম্মেদ বলেন, রমজানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা সায়েম সোবহান আনভীর ৫০ হাজার মুসল্লিকে ইফতার করান। এর মধ্যে একদিন তিনি নিজেও উপস্থিত ছিলেন। সেদিন তিনি ১০০ জন সামর্থ্যহীন ব্যক্তিকে ওমরাহ পালন করানোর ইচ্ছা পোষণ করেন। তারই ধারাবাহিকতায় প্রথম ধাপের ২৬ জন ওমরাহ পালন করে এসেছেন।

তিনি আরও বলেন, ডিসেম্বরে আরও দুটি গ্রুপ যাবে। এ ছাড়া জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই সবাইকে পাঠানো হবে। ১০০ জনের কথা থাকলেও মোট ১০৪ জন ওমরাহ পালন করতে যাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর