শিরোনাম
শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বরিশালে সাবেক মেয়রের গাছ কেটে নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি শওকত হোসেন হিরণের লিজ নেওয়া জমি থেকে অর্ধশতাধিক গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে ওয়ার্ড আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা সোলায়মান বাপ্পীর বিরুদ্ধে। মঙ্গলবার গভীর রাত থেকে বুধবার মধ্য রাতের মধ্যে বরিশাল-ঝালকাঠি মহাসড়কের পাশে ঝালকাঠির রায়পুর এলাকায় হিরণের লিজ নেওয়া দেড় একর জমির মেহগনি, রেইনট্রিসহ বিভিন্ন প্রজাতির ৫৭টি গাছ কেটে সরিয়ে ফেলা হয়। এ ঘটনায় সোলায়মান বাপ্পীর বিরুদ্ধে থানা পুলিশে অভিযোগ করেছেন শওকত হোসেন হিরণের সহধর্মিণী ও সাবেক এমপি জেবুন্নেছা আফরোজ। রায়পুর এলাকায় সাবেক মেয়র হিরণের সম্পদ দেখভালের দায়িত্বে থাকা নগরীর রূপাতলী এলাকার বাসিন্দা নাজমুর রহমান বাদল বলেন, বনায়ন করার জন্য ১৯৯৬ সালের ২২ ডিসেম্বর শওকত হোসেন হিরণ ঝালকাঠি সড়ক বিভাগ থেকে রায়পুরে মহাসড়কের ডান পাশে দেড় একর জমি ৯৯ বছর মেয়াদে লিজ নেন। ২০০০ সালে বন বিভাগের সহায়তায় ওই জমিতে বিভিন্ন প্রজাতির কয়েক হাজার বনজ ও ফলদ গাছ রোপণ করা হয়। গত ৩ জানুয়ারি রাত ১২টার দিকে ওইসব গাছ কেটে নেওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বাধা দেন তিনি।

এ সময় তাকে হত্যার হুমকি দেয় বাপ্পী ও তার সহযোগীরা। এ বিষয়ে বৃহস্পতিবার থানায় অভিযোগ করা হয়েছে। কোতোয়ালি মডেল থানার ওসি মো. আজিমুল করিম বলেন, ঘটনাস্থলে কিছু গাছ কেটে নেওয়ার আলামত রয়েছে।

সাবেক এমপি ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি জেবুন্নেছা আফরোজ বলেন, অভিযুক্ত বাপ্পী মাদকাসক্ত। এ ঘটনায় নলছিটি থানায় বাপ্পীর বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছে।

নলছিটি থানার ওসি মো. আতাউর রহমান বলেন, অভিযোগ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ওই জমি দখল কিংবা গাছ কেটে নেওয়ার অভিযোগ অস্বীকার করে সোলায়মান বাপ্পী বলেন, শওকত হোসেন হিরণ ওই জমি ৩৩ বছর মেয়াদে লিজ নিয়েছিলেন। ৮ বছর আগে লিজের মেয়াদ শেষ হওয়ার পরও হিরণ পরিবার ওই জমি অবৈধভাবে দখলে রেখেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর