শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বাস চলে ইচ্ছামতো

চট্টগ্রামে নির্ধারিত রুটে চলে না সিটি বাস, যায় না নির্ধারিত গন্তব্যে

ইমরান এমি, চট্টগ্রাম

বাস চলে ইচ্ছামতো

চট্টগ্রাম নগরীর অভ্যন্তরীণ সিটি বাস সার্ভিস তাদের নির্ধারিত রুটে চলাচল করে না। নির্ধারিত গন্তব্যের আগেই যাত্রী নামিয়ে দেন নিজেদের খুশি মতো। আর এতে বিপাকে পড়তে হয় কর্মজীবী মানুষকে। বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে প্রশাসনের প্রতিও। এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের জন্য আঞ্চলিক ট্রান্সপোর্ট কমিটির (আরটিসি) ১১টি রুট ভাগ করে দিয়েছে সিটি সার্ভিসকে। কিন্তু বাস চালক-মালিকরা যাত্রী সংকটের দোহাই দিয়ে রুটগুলো সম্পূর্ণ করেন না। বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (ইঞ্জি.) শফিকুজ্জামান ভুইয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের নিজস্ব মোবাইল কোর্ট রয়েছে। আমরা নিয়মিত এ অনিয়মের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করছি। ট্রাফিক বিভাগও তাদের কাজ করছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, যাত্রীরা আমাদের যদি কোনো অভিযোগ দেন, তাহলে আমরা সেটা বিআরটিএকে জানাব। পাশাপাশি সেই বাসের রুট পারমিট বাতিলের জন্যও সুপারিশ করব। সড়ক পরিবহন আইন ২০১৮-এর ৭৭ নম্বর ধারায় বলা আছে- ‘কোনো ব্যক্তি যদি ধারা ২৮-এর উপধারা-১ ভঙ্গ করেন, যেখানে বলা হয় যে, সরকারের দেওয়া এবং প্রতি-স্বাক্ষরিত রুট পারমিট ছাড়া কোনো পরিবহন যানের মালিক পাবলিক প্লেসে পরিবহনযান ব্যবহার করতে বা ব্যবহারের অনুমতি দিতে পারবেন না।’

আরটিসি নির্দেশনায় দেখা যায়, কর্ণফুলী সেতু থেকে নিউ মার্কেট পর্যন্ত এক নম্বর রুট। কিন্তু এক নম্বর রুটের বাসগুলো বহদ্দারহাট থেকে শুরু করে নিউ মার্কেট মোড়ে শেষ হয়। আর কর্ণফুলী সেতু থেকে বহদ্দারহাট পর্যন্ত কোনো বাসই চলাচল করে না। কালুরঘাট সেতু থেকে নিউ মার্কেট পর্যন্ত দুই নম্বর রুট। এ রুটের বাসগুলো বহদ্দারহাট মোড় থেকে শুরু করে নিউ মার্কেট মোড়ে শেষ হয়। আর কালুরঘাট সেতু থেকে বহদ্দারহাট পর্যন্ত রুটের কোনো বাস চলাচল করে না। নিউ মার্কেট হতে ফতেয়াবাদ পর্যন্ত তিন নম্বর রুট। কিন্তু তিন নম্বর রুটের বাসগুলো নিউ মার্কেট মোড় থেকে শুরু করে মুরাদপুর মোড়ে গিয়ে শেষ হয়। আর মুরাদপুর থেকে ফতেয়াবাদ পর্যন্ত রুটের কোনো বাসই চলাচল করে না। নিউ মার্কেট হতে ভাটিয়ারি পর্যন্ত চার নম্বর রুট। চার নম্বর রুটের বাসগুলো নিউ মার্কেট মোড় থেকে শুরু করে কর্নেল হাট মোড়ে শেষ হয়। আর কর্নেল হাট থেকে ভাটিয়ারি পর্যন্ত রুটের কোনো বাসই চলাচল করে না। নিউ মার্কেট মোড় হতে বিমানবন্দর পর্যন্ত পাঁচ নম্বর রুট। এ রুটের বাসসমূহ ছয় নম্বর রুটের বাসগুলোর মতো লালদীঘির পাড় হতে নিউ মার্কেট-টাইগার পাস-চৌমুহনী-বাদামতলী-বারিক বিল্ডিং-ফকির হাট-নিমতলা ব্রিজ-সল্টগোলা-ইপিজেডে গিয়ে থামে। অর্থাৎ রুট সম্পূর্ণ করে না এবং অন্য রুট ব্যবহার করছে।

লালদীঘি হতে সি-বিচ পর্যন্ত ছয় নম্বর রুট। এ রুটের বাসগুলো নিউ মার্কেট মোড় থেকে শুরু করে ইপিজেড মোড়ে শেষ হয়। আর ইপিজেড থেকে সি-বিচ পর্যন্ত রুটের কোনো বাস চলাচল করে না। কোতোয়ালি মোড় হতে ভাটিয়ারি পর্যন্ত সাত নম্বর রুট। কোতোয়ালি মোড় থেকে শুরু করে অলংকার মোড়ে শেষ হয়। আর অলংকার মোড় থেকে ভাটিয়ারি পর্যন্ত রুটের কোনো বাসই চলাচল করে না। নিউ মার্কেট হতে অক্সিজেন পর্যন্ত আট নম্বর রুট। কিন্তু আট নম্বর রুটের বাসগুলো নিউ মার্কেট মোড় থেকে শুরু করে অক্সিজেন মোড়ে শেষ হয়। সুতরাং এ রুটের বাসগুলো সম্পূর্ণরূপে সম্পন্ন করে। কালুরঘাট হতে সি-বিচ পর্যন্ত ১০ নম্বর রুট। ১০ নম্বর রুটের বাসগুলো বহদ্দারহাট মোড় থেকে শুরু করে ইপিজেড মোড়ে শেষ হয়। আর ইপিজেড থেকে সি-বিচ পর্যন্ত রুটের কোনো বাসই চলাচল করে না। ভাটিয়ারি হতে সি-বিচ পর্যন্ত ১১ নম্বর রুট। ১১ নম্বর রুটের বাসগুলো কর্নেলহাট মোড় থেকে শুরু করে ইপিজেড মোড়ে শেষ হয়। আর ভাটিয়ারি থেকে কর্নেল হাট এবং ইপিজেড থেকে সি-বিচ পর্যন্ত রুটের কোনো বাসই চলাচল করে না।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর