শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কৃষকের পাওনা রেখেই বন্ধ চিনিকল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী চিনিকল কর্তৃপক্ষের কাছে রাজশাহীর পুঠিয়া সাবজোনসহ মোট ৯ সাবজোনে কৃষকের পাওনা আছে ৫ কোটি ৬৫ লাখ টাকা। এর মধ্যে পুঠিয়া সাবজোনের আখ চাষিরা পাবেন ৮৫ লাখ টাকা। টাকা না পেয়ে কৃষকরা আগ্রহ হারাচ্ছেন আখ চাষে। গত ১ ডিসেম্বর রাজশাহী চিনিকলে আখ মাড়াই শুরু হয়। আখের অভাবে ২২ ডিসেম্বর চিনিকলটি বন্ধ হয়ে যায়। ১১ ডিসেম্বর থেকে ২২ তারিখ পর্যন্ত আখের মূল্য পরিশোধ করে কর্তৃপক্ষ। আগের টাকা পরিশোধ না করায় কৃষককে শ্রমিক ও পরিবহন খরচ মেটাতে পকেট থেকে নগদ টাকা গুনতে হয়। অর্থ পেতে দেরি হওয়ায় ক্ষোভে আখের জমিতে গম ও ভুট্টা চাষ করেছেন। পুঠিয়া সাবজোন আখ চাষি সমিতির সভাপতি সাজেদুর রহমান জানান, রাজশাহীর একমাত্র ভারী শিল্প রাজশাহী চিনিকল টিকিয়ে রাখতে আখ চাষের বিকল্প নেই। আখের মূল্য মণপ্রতি ২৫০ টাকা নির্ধারণ করে এবং সময়মতো অর্থ পেলে কৃষক আখ চাষে ফিরে আসবে।

পুঠিয়া সাবজোনের ডেপুটি ম্যানেজার শাহীন আহমেদ জানান, পুঠিয়া সাবজোনে তিন শতাধিক কৃষকের পাওনা আছে ৮৫ লাখ টাকা। সঠিক সময়ে পাওনা টাকা না পেয়ে নতুনভাবে আখ চাষে আগ্রহ হারাচ্ছে কৃষক।

রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবুল বাশার জানান, ‘শুনেছি পাওনা টাকা না পেয়ে কিছু কৃষক মুড়ি আখ (মূল আখ কাটার পর ভূগর্ভস্থ মূল আখের গোড়া) ভেঙে ফেলেছে। চিনিকলের অধীন ৯টি সাবজোনে আখ চাষির ৫ কোটি ৬৫ লাখ টাকা পাওনা আছে। এই পাওনা দ্রুত পরিশোধের চেষ্টা চলছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর