শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

জাহাঙ্গীর আলম হানিফ, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)

ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

সাপ্তাহিক ছুটির দিনে গতকাল রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থীর ভিড় -বাংলাদেশ প্রতিদিন

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার গতকাল ছিল ১৩তম দিন। ছুটির দিন হওয়ায় মেলা ছিল জমজমাট। সকাল থেকেই মেলায় ছিল ভিড়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় দর্শনার্থীদের প্রচুর চাপ লক্ষ করা গেছে। দুপুরের পর দর্শনার্থীদের লম্বা লাইন ধরে মেলায় প্রবেশ করতে দেখা গেছে। মেলা শুরুর পর ছুটির দিন ছাড়া বেচাকেনা কম হলেও গতকাল মেলায় ভালো বেচাকেনা হয়েছে। তবে এখন পর্যন্ত কাক্সিক্ষত বেচাকেনা হয়নি বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। মেলার সব প্যাভিলিয়ন ও স্টলে ছিল প্রচুর ভিড়। মেলায় প্রবেশ টিকিটের ইজারাদার আবদুল্লাহ এন্টারপ্রাইজের মালিক ও রূপগঞ্জ ইউপি চেয়ারম্যান আলহাজ মো. ছালাউদ্দিন বলেন, গত শুক্রবার ৪৮ হাজার টিকিট বিক্রি হয়েছিল, এ শুক্রবারে টিকিট বিক্রি আরও বাড়বে আশা করি। ভিড় দেখা গেছে জামদানি শাড়ি, শীতের কাপড়ের দোকানে। নৌসিন জামদানি উইভিং ফ্যাক্টরির মালিক মো. নাঈম জানান, মেলায় এখন মোটামুটি ভালো বেচাকেনা হচ্ছে। জামদানি শাড়ি, শীতের শাল, জামদানি থ্রি-পিস বেশি বিক্রি হচ্ছে। কোট, ব্লেজারের স্টল রায়হান ফ্যাশনের বিক্রয় প্রতিনিধি মো. সানোয়ার জানান, তাদের বেচাকেনা ভালো হচ্ছে। তবে খুব ভালো নয়। এ ছাড়া ভিড় ছিল ঘরের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানেও। দিল্লি অ্যালুমিনিয়াম প্যাভিলিয়নের বিক্রয় প্রতিনিধি খোরশেদ আলম জানান, বেচাকেনা মোটামুটি, তবে গতবারের তুলনায় কম। সামনে আরও ভালো বেচাকেনা হবে আশা করি। মেলা উপলক্ষে বিশেষ ছাড় দিচ্ছেন বেশির ভাগ ব্যবসায়ী। ক্রোকারিজ পণ্য ডিজনি ইতালি প্যাভিলিয়নের বিক্রয় প্রতিনিধি মো. শাকিল বলেন, মেলা উপলক্ষে তারা সব পণ্যে ২০ পারসেন্ট ছাড় দিচ্ছেন। একটি প্যাকেজে ৬০ হাজার টাকার ১১টি পণ্য মেলায় পাচ্ছে ৪৮ হাজার টাকায়। তবে মেলায় দর্শনার্থী থাকলেও সে তুলনায় ক্রেতা কম। লোকসান কাটিয়ে উঠতে পারব কি না শঙ্কায় আছি। ইলেকট্রনিক্স ও ফার্নিচার প্যাভিলিয়নে ক্রেতা-দর্শনার্থীর ভিড় ছিল, হাতিল ফার্নিচারের সিনিয়র অফিসার খালেকুজ্জামান সুমন বলেন, দর্শনার্থী বেশি, ক্রেতা কম।

তবে বেচাকেনা মোটামুটি ভালো। জেভিকো ইলেকট্রনিক্সের বিক্রয় প্রতিনিধি মো. রিফাতও একই কথা বলেন।

এবারের মেলায় বিশেষ দৃষ্টি কেড়েছে কোটি টাকার খাট। সেগুন কাঠের বিশেষ এ খাটটি মেলায় এনেছে ফাতেমা এন্টারপ্রাইজ। এর পরিচালক অন্তর মাহমুদ জানান, সম্পূর্ণ সেগুন কাঠের এ বিশেষ খাটটি তৈরি করতে তিন বছর দুই মাস সময় লেগেছে। এ খাটটিতে ১৬টি পরী, চারটি চাঁদ, চারটি প্রজাপতি, ছয়টি সূর্য এবং রাজকীয় কারুকাজ করা হয়েছে। এ খাটটির একমাত্র একটি ডিজাইনই খাকবে। দাম ১ কোটি টাকা চাইলেও এখন পর্যন্ত ৫১ লাখ টাকা দাম উঠেছে।

মেলায় আগত ক্রেতারা জানিয়েছেন, মেলায় জিনিসপত্রের দাম বেশি। রূপগঞ্জের বরপা এলাকা খেকে আগত আইভি ফরহাদ বলেন, স্টল ও প্যাভিলিয়নগুলোতে মেলা উপলক্ষে কিছু ছাড় ও অফার থাকলেও তা অন্যান্য মেলার তুলনায় কম। তবে তিনি মেলার পরিবেশ ও নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ও বাণিজ্য মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, আজকে (শুক্রবার) মেলায় দেড় লক্ষাধিক লোকের সমাগম হয়েছে। বেচাকেনাও ভালো হচ্ছে। অনেক ব্যবসায়ীর বেচাকেনা কম হচ্ছে এমন অভিযোগে তিনি বলেন, সব দোকানে একরকম বেচাকেনা হয় না। কেউ বেশি, কেউ কম বিক্রি করবে এটাই স্বাভাবিক। মেলায় আগত দর্শনার্থীরা সবাই কিছুু না কিছু কিনে নিয়ে যাচ্ছেন।

উল্লেখ্য, ১ জানুয়ারি শুরু হয়েছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ঢাকার বাইরে পূর্বাচল উপশহরের ৪ নম্বর সেক্টরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের স্থায়ী প্যাভিলিয়নে চলছে এ মেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে এবারের বাণিজ্য মেলায় ১২টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেলায় বিভিন্ন ক্যাটাগরির ৪২টি প্যাভিলিয়ন, ৩১টি মিনি প্যাভিলিয়ন, ২৩৮টি জেনারেল স্টল এবং ২৩টি খাবারের দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। ভারত, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, ইরান, ইন্দোনেশিয়াসহ ১২টি দেশ বাণিজ্য মেলায় অংশ নিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর