মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টের রুল

বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের খুঁজতে স্বাধীন কমিশন কেন নয়

নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা ষড়যন্ত্রের নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করতে স্বাধীন কমিশন গঠনের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুবীর নন্দী দাস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে ২০২১ সালের ২৫ অক্টোবর এ-সংক্রান্ত রিট আবেদন করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাসের পক্ষে অ্যাডভোকেট মো. আসফাকোজ্জোহা এ রিট দায়ের করেন। মন্ত্রিপরিষদ সচিব, আইন বিচার ও সংসদবিষয়ক সচিব, স্বরাষ্ট্রসচিব ও অর্থসচিবকে রিটে বিবাদী করা হয়।

অ্যাডভোকেট সুবীর নন্দী দাস বলেন, বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজিরসহ এ বিষয়ে সংশ্লিষ্ট আইনের আলোকে বিভিন্ন দেশের আদালতের রায়ের নজির রিট আবেদনে তুলে ধরা হয়েছে। ১৯৮২ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের দিয়ে গঠন করা বঙ্গবন্ধু হত্যার তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে এ বিষয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যার ষড়যন্ত্র এবং তৎপরবর্তী পদক্ষেপগুলো সম্পূর্ণ পর্যালোচনা ও নিরীক্ষার লক্ষ্যে একটি স্বাধীন তদন্ত কমিশন চেয়ে রিট দায়ের করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর