বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মোংলা বন্দর চ্যানেলে ৫০০ টন সার নিয়ে ডুবল লাইটার জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

মোংলা বন্দর চ্যানেলের পশুর নদের সুন্দরবনের হারবাড়িয়া এলাকায় শাহজালাল এক্সপ্রেস-২ নামে সারবোঝাই একটি লাইটার জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টায় এ ঘটনা ঘটে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, মোংলা বন্দরের পশুর চ্যানেলের সুন্দরবনের হারবাড়িয়ার ৯ নম্বর বয়ায় একটি বিদেশি জাহাজ থেকে ৫০০ মেট্রিক টন এমওপি সার নিয়ে লাইটার জাহাজ শাহজালাল এক্সপ্রেস-২ যশোরের নওয়াপাড়া নৌবন্দরের উদ্দেশে রওনা দেয়। রাত সাড়ে ৩টার দিকে হারবাড়িয়ার ৮ নম্বর বয়ার সুন্দরীকোঠা-১ এলাকায় ক্লিংকারবাহী সুপ্রিম ভ্যালর নামে অন্য একটি বিদেশি জাহাজের সঙ্গে লাইটার জাহাজটির ধাক্কা লাগে। এতে শাহজালাল এক্সপ্রেস-২-এর তলা ফেটে বন্দরের পশুর চ্যানেলে ডুবে যায়। জাহাজটিতে থাকা ৮ নাবিক নদীতে পড়ে যান। খবর পেয়ে কোস্টগার্ড ৮ নাবিককে উদ্ধার করে।

বন্দর কর্তৃপক্ষ জানান, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মালিক পক্ষকে ডেকে পাঠানো হয়েছে। ১৫ দিনের মধ্যে এটি উঠাতে মালিক পক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে। বন্দরের জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে।

সুন্দরবনের প্রাণ-প্রকৃতি নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান ‘সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন’-এর চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহামাদ বেরায়েত হোসেন বলেন, বিষয়টি ক্ষতিয়ে দেখতে পরিবেশ অধিদফতরকে বলা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর