বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে

এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, তথ্যপ্রযুক্তির সফল প্রয়োগ ও অভ্যন্তরীণ অংশীজনের পারস্পরিক মিথস্ক্রিয়ায় বৈশ্বিক করোনার প্রভাব মোকাবিলা করে শক্তিশালী অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এনবিআর চেয়ারম্যান বলেন, কভিড-১৯ মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে আমদানি-রপ্তানি নির্বিঘ্ন রাখা, সরবরাহ চেইন শক্তিশালী করার মাধ্যমে জনগণ ও বিশ্ব বাণিজ্যব্যবস্থাকে সচল রাখা, সদস্যভুক্ত দেশগুলোর মধ্যকার সহযোগিতার মনোভাব জোরদার করা এবং নীতিগত পদ্ধতিগতভাবে সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তির আত্তীকরণের মাধ্যমে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করাই এ বছরের আন্তর্জাতিক কাস্টমস দিবসের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড আহরিত মোট রাজস্বের পরিমাণ ছিল ৮৯ হাজার ৪২৩. ৮০ কোটি টাকা এবং চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত রাজস্বের ৪৪ হাজার ৯৫০.৭২ কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে এসেছে। গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধির হার ৯ দশমিক ২৫ শতাংশ।

তিনি বলেন, করোনাকালে ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করে কীভাবে কাস্টমস সেবা আরও উন্নত করা যায়, সে লক্ষ্যকে সামনে রেখে এবারের দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে সেমিনার, মতবিনিময় সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আন্তর্জাতিক কাস্টমস দিবস আজ। প্রতি বছর ২৬ জানুয়ারি ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে দিবসটি পালন করা হয়। ২০০৯ সাল থেকে ডব্লিউসিও ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করে। এর পর থেকেই বাংলাদেশও সংস্থাটির সদস্য হিসেবে দিবসটি পালন করে আসছে। এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন : কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর