শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রাজধানীতে ২৮ শিল্পকর্ম নিয়ে জমকালো প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

রাজধানীতে ২৮ শিল্পকর্ম নিয়ে জমকালো প্রদর্শনী

শিল্পের আঙিনায় থরে থরে সাজানো শিল্পকর্ম। আর সেই শিল্পের রস আস্বাদনে মোহিত শিল্পানুরাগীরা। অ্যাক্রেলিক ও মিশ্রমাধ্যমের অপরূপ সব সৃজনে অনন্য এই শিল্পকর্ম উপভোগের পাশাপাশি এসবের সঙ্গে ছবি তোলার প্রতিযোগিতাও লক্ষণীয় ছিল সমঝদারদের মধ্যে। এমন দৃশ্যই দেখা যায় রাজধানীর অলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে। উইংস অব উইন্ড ও শিল্পাঙ্গনের যৌথ আয়োজনে গতকাল সন্ধ্যায় অলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পপতি রুবানা হক। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পী অধ্যাপক জামাল হোসেন। অনুষ্ঠানের শুরুতে দুটি দলীয় নৃত্য পরিবেশন করেন নাচের দল স্পন্দনের শিল্পীরা। এরপর ‘উইংস অব উইন্ড’ প্রতিষ্ঠার ইতিহাস নিয়ে তথ্যচিত্র প্রদর্শিত হয়। প্রদর্শনীতে স্থান পেয়েছে সমরজিৎ রায় চৌধুরী, আবুল বারক আলভী, বীরেন সোম, অলকেশ ঘোষ, তরুণ ঘোষ, মোহাম্মদ ইউনুস, জামাল আহমেদ, রেজাউন নবী, সিদ্ধার্থ তালুকদার, আহমেদ শামসুদ্দোহা, শিশির ভট্টাচার্য, শেখ আফজাল, সাইদুল হক জুইস, মোহাম্মদ ইকবাল, কারু তিতাস, বিপুল শাহ, মাহমুদুর রহমান দীপন, এ এইচ ঢালি তমাল, কামাল উদ্দিন, আল আখির সরকার, বিপ্লব চক্রবর্তী, আবদুল্লাহ আল বশির, মঞ্জুর রশিদ ও কামরুজ্জোহা জোহার শিল্পকর্ম। ১২ মার্চ শেষ হবে ২৮টি শিল্পকর্ম দিয়ে সাজানো এই প্রদর্শনী।

শেষ হলোতৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব : শিল্পকলা একাডেমিতে শেষ হলো ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’। গতকাল সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং চলচ্চিত্রনির্মাতা ও শিক্ষক মসিহ্উদ্দিন শাকের।

অনুষ্ঠান প্রদর্শিত ৩৬ চলচ্চিত্রের মধ্যে সাত ক্যাটাগরিতে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’ পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ২০ জন। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের অর্থমূল্য থাকছে শ্রেষ্ঠ চলচ্চিত্র ২ লাখ টাকা, শ্রেষ্ঠ নির্মাতা ১ লাখ ৫০ হাজার টাকা, বিশেষ জুরি ১ লাখ টাকা এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ সাউন্ড ডিজাইনার ও শ্রেষ্ঠ প্রোডাকশন ডিজাইনার প্রতিজন পেয়েছেন ৫০ হাজার টাকা করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর