শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে জমজমাট শেষ মুহূর্তে ফুটপাতের কেনাকাটা

ইমরান এমি, চট্টগ্রাম

চট্টগ্রামে জমজমাট শেষ মুহূর্তে ফুটপাতের কেনাকাটা

ঈদকে ঘিরে গত দুই বছর করোনার কারণে ব্যবসা-বাণিজ্যের মন্দার প্রভাব এখনো কেটে ওঠেনি ব্যবসায়ীদের। বিগত সময়গুলোতে রোজার শুরুতে জমজমাট বেচা-বিক্রি হতো নিউমার্কেটের ফুটপাতের দোকানগুলোতে। তবে এবার সেভাবে বেচা-বিক্রি হয়নি। তবে শেষ মুহূর্তে জমে উঠেছে ঐতিহ্যবাহী নিউমার্কেটের ফুটপাতের ব্যবসা। গতকাল নগরের নিউমার্কেট এলাকার ফুটপাতের দোকানগুলোতে দেখা গেছে মানুষের ভিড়। শবেকদরের পর থেকে রাতদিন সমানে চলছে বেচা-বিক্রি। আর এসব দোকানে কেনাকাটার জন্য বিভিন্ন এলাকা থেকে আসছেন ক্রেতারা। প্রচ- গরম উপেক্ষা করে পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করার জন্য চলছে ঈদের শপিং। কক্সবাজারের পেকুয়ার আবদুর রশিদ বলেন, আমি শহরে একটা বেসরকারি অফিসে কাজ করি। বাড়িতে আগে শপিং করার জন্য টাকা পাঠিয়েছি। তারপরও বাড়িতে যাওয়ার সময় তো আর খালি যাওয়া যায় না। আমার ছেলের জন্য কাপড় নিতে এসেছি। পরিবারের অন্যদের জন্য এলাকা থেকে শপিং করেছে। নগরের বিপণিবিতানের ফুটপাতে বসেছেন সাজু দাশ নামে একজন ভ্রাম্যমাণ প্যান্টের দোকান নিয়ে। তিনি বলেন, অন্য বছরের তুলনায় এ বছর ভালো বিক্রি হচ্ছে। আগে ইফতারের পর ক্রেতার চাপ থাকলেও রোজা ২০টার পর থেকে সারাদিন ক্রেতারা আসছেন এবং বিক্রিও ভালো হচ্ছে।

 

নগরের আমতলা এলাকার ফুটপাতের জুতার দোকানদার রাসেল রনি বলেন, সারাদিন কোনো কাস্টমার থাকে না। ইফতারের পর কিছুটা কাস্টমার এলেও অন্য যে কোনো সময়ের তুলনায় এখন কম। একদিকে মানুষের আর্থিক সংকট রয়েছে অপরদিকে যাদের হাতে টাকা আছে তারা ভালো ভালো শপিং মলে চলে যাচ্ছেন।

নতুন টাকা নিতে ভিড় : কাল শনিবার বা রবিবার হতে পারে ঈদুল ফিতর। সবাই ব্যস্ততা ঈদকে ঘিরে। ঈদের সবচেয়ে বড় আকর্ষণ নতুন টাকার নোট। বাড়ির ছোটদের চাহিদা থাকে বড়রা তাদের নতুন টাকা দিয়েই সালামি দেবে।

নতুন নোট বিক্রেতা আসিফুর রহমান বলেন, আমরা নতুন টাকা খুলনা, বরিশালসহ কয়েকটি জায়গা থেকে আনি। সারা বছর আমরা নতুন নোটের ব্যবসা করি। তবে রোজার ঈদ আসার পর থেকে নতুন টাকার চাহিদা বেড়ে যায়।

কাপড়ের পর ভিড় টুপি ও আতরের দোকান : নতুন কাপড়, পায়জামা-পাঞ্জাবি কেনার পর এবার ভিড় বাড়ছে টুপি ও আতরের দোকানে। পাশাপাশি চলছে তসবিহ-জায়নামাজ বিক্রিও। ঈদের নামাজ পড়তে যাওয়ার সময় নতুন টুপি চাই ছোট-বড় সবার। সঙ্গে গায়ে মাখতে হয় আতর। অনেকে সঙ্গে নিয়ে যান জায়নামাজ।

আন্দরকিল্লা শাহী জামে মসজিদ মার্কেটের দোকানি নিজাম উদ্দিন জানান, ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে আতর-টুপি বিক্রি হয়। তবে গত বছর রমজানের তুলনায় এবার বিক্রি কিছুটা কম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর