শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ১০:৪২
প্রিন্ট করুন printer

টেকনাফ পৌর শহরের বিভিন্ন পয়েন্টে হাত ধোয়ার ব্যবস্থা

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

টেকনাফ পৌর শহরের বিভিন্ন পয়েন্টে হাত ধোয়ার ব্যবস্থা

টেকনাফে করোনাভাইরাসের সংক্রমণ রোধে পৌর শহরের বিভিন্ন পয়েন্টে ব্রাক ও পৌরসভার লোগো সম্বলিত হ্যান্ড স্যানিটাইজার ও পানির ট্যাংক বসিয়ে জনগণেরর জন্য হাত ধোয়ার ব্যবস্থা করেছেন পৌর মেয়র হাজী মোহাম্মদ ইসলাম। 

গতকাল বুধবার (২৫ মার্চ) বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে  উপজেলা প্রশাসনের কার্যলয়ের সামনে, স্বাস্থ্য কমপ্লেক্সে, বাস স্টেশন জামে মসজিদের পাশে, লেঙ্গুর বিল সড়কের হোসেন কমিশনারের কার্যালয়ের সামনে, অলিয়াবাদ শাপলা চত্বর, টেকনাফ মডেল থানা প্রাঙ্গণে, লামার বাজার ব্রীজের পাশে ও পৌর ভবনের সামনে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। শহরে প্রবেশের সময় এসব স্থানে হাত ধুয়ে নিচ্ছেন সব শ্রেণিপেশার মানুষ।

এ প্রসঙ্গে টেকনাফ পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বলেন, উপজেলার পৌর শহরের বিভিন্ন এলাকা থেকে সব ধরনের মানুষ আসে। তাদের নিরাপত্তা ও সচেতনতায়  গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। পর্যায়ক্রমে আরও ১৫টি পয়েন্টে এরকম হাত ধোয়ার ব্যবস্থা করা হবে। এছাড়া পৌরসভার পক্ষ থেকে বিদেশ ফেরত হোম কোয়ারেন্টাইনে থাকা ৫ প্রবাসীকে ফল উপহার দেওয়া হয়েছে। একইসঙ্গে সচেতনতা মূলক মাইকিং করে সাধারণ জনগণকে বিভিন্ন নির্দেশনা দেয়া হচ্ছে।


বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:৩৪
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ১৬:২৫
প্রিন্ট করুন printer

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য
প্রতীকী ছবি

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৫৫ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৫১৫ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্ত হলো ৫ লাখ ৩২ হাজার ৯১৬ জন।

আজ মঙ্গলবার বিকালে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন ৪৪৭ জন। মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৭ হাজার ৪২৬ জন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৩:১৬
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ১৩:১৭
প্রিন্ট করুন printer

ফাইজারকে সতর্ক করে ইতালির চিঠি, উত্তেজনা

অনলাইন ডেস্ক

ফাইজারকে সতর্ক করে ইতালির চিঠি, উত্তেজনা
প্রতীকী ছবি

মার্কিন টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজারকে সতর্ক করে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়েছে ইতালি। 

ওই চিঠিতে ফাইজারকে টিকা সরবরাহের বিষয়ে চুক্তিভিত্তিক প্রতিশ্রুতি রক্ষার আহ্বান জানিয়েছে ইউরোপের দেশটি।

সরকারের বিশেষ কমিশনার এই তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

এরই মধ্যে চিঠিটি ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন ড্রাগ প্রস্তুতকারকের মধ্যে উত্তেজনা বাড়িয়েছে। গত সপ্তাহে টিকা সরবরাহে সাময়িক মন্দার ঘোষণা দিয়েছিল ফাইজার।


ইতালির বিশেষ কমিশনার অফিসের বিবৃতিতে বলা হয়েছে, স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিস ফাইজারকে টিকা সরবরাহে চুক্তিগত বাধ্যবাধকতা মেনে চলার জন্য আনুষ্ঠানিক নোটিশ পাঠিয়েছে।

তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ফাইজার। সম্প্রতি সংস্থাটি জানিয়েছে, উৎপাদন সংক্রান্ত পরিবর্তনের কারণে টিকা সরবরাহে প্রভাব ফেলেছে।

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, যদি ফাইজার চুক্তিগত বাধ্যবাধকতা পূরণ না করে তাহলে চুক্তি লঙ্ঘনের দায়ে সংস্থাটিকে অভিযুক্ত করতে পারে ইউরোপীয় ইউনিয়ন। এ বিষয়ে সঠিক জবাব দেওয়ার জন্য সংস্থাটিকে কমপক্ষে এক সপ্তাহ সময় দেওয়া হবে।

শনিবার ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে বলেন, টিকা সরবরাহ চুক্তির গুরুতর লঙ্ঘন হলে ইতালি তাদের বিরুদ্ধে সমস্ত আইনি পদক্ষেপ গ্রহণ করবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৩:১০
প্রিন্ট করুন printer

ভ্যাকসিন নিয়ে ধনী-দরিদ্রের বিভাজন খারাপের দিকে যাচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন নিয়ে ধনী-দরিদ্রের বিভাজন খারাপের দিকে যাচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
তেদ্রোস আধানম গেব্রিয়েসুস

প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে বিভাজন বাড়ছে। এই বিভাজন দিন দিন খারাপের দিকে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস সোমবার জোর দিয়ে বলেছেন, টিকার ডোজ সমভাবে বিতরণে ব্যর্থ হলে বিশ্বকে কোটি কোটি ডলার অর্থনৈতিক খরচ মোকাবিলা করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা মহামারী মোকাবিলায় টিকা তৈরি, উৎপাদন ও সরবরাহ এবং করোনার চিকিৎসা ও পরীক্ষার জন্য সংস্থাটির ২ হাজার ৬শ’ কোটি ডলার প্রয়োজন।

সংস্থাটির প্রধান বলছেন, ধনী দেশগুলো ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করেছে। কিন্তু বিশ্বের স্বল্পোন্নত দেশগুলো দেখছে এবং অপেক্ষা করছে।

এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, দিন চলে যাচ্ছে। করোনার টিকা পাওয়া এবং না পাওয়ার মধ্যে ব্যবধান ব্যাপক হচ্ছে।

তেদ্রোস আধানম বলেন, টিকা জাতীয়তাবাদের মাধ্যমে স্বল্প সময়ের রাজনৈতিক লক্ষ্য অর্জিত হতে পারে। কিন্তু প্রত্যেক দেশের স্বল্প ও দীর্ঘমেয়াদি অর্থনৈতিক স্বার্থের জন্য টিকার সমবণ্টনকে সমর্থন করতে হবে।

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স এর রিসার্চ ফাউন্ডেশনের এক গবেষণা উদ্ধৃত করে তিনি বলেন, টিকা জাতীয়তাবাদের কারণে বিশ্ব অর্থনীতির ৯ দশমিক ২ ট্রিলিয়ন ক্ষতি হবে।

ডব্লিউএইচও প্রধান বলেন, টিকা আমাদের আশা দিচ্ছে। এ কারণে আমরা এখন যে জীবন হারাচ্ছি তা আরও মর্মান্তিক হয়ে যাচ্ছে। আমাদের অবশ্যই আশা রাখতে হবে; পদক্ষেপও নিতে হবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১১:৩৩
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে নতুন করে করোনায় আক্রান্ত ৬৮

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে নতুন করে করোনায় আক্রান্ত ৬৮

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬১৭টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৬৮ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৭৩৮ জন। এ সময়ে নতুন করে করোনায় মৃত্যুবরণ করেনি কেউ।

মঙ্গলবার সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এইদিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব ৮৪টি নমুনা পরীক্ষা করে ১৬ জনের করোনা শনাক্ত  হয়েছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৮৫৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় ১০ জন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৪৬৭টি নমুনা পরীক্ষা করে ১০ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ২৮টি নমুনা পরীক্ষা করে ৫ জনের করোনা শনাক্ত হয়েছে।  

তাছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭২টি নমুনা পরীক্ষা করে ১০ জন, শেভরণ ক্লিনিকেল ল্যাবরেটরিতে ৭১টি নমুনা পরীক্ষা করে ৭ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৬টি নমুনা পরীক্ষা করে ৪ জনের করোনা শনাক্ত হয়েছে।  
 
জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮টি নমুনা পরীক্ষা করে ৬ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে।

আবার কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৭টি নমুনা পরীক্ষা করে করোনার অস্তিত্ব মেলেনি।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৬৮ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। এইদিন নমুনা পরীক্ষা করা হয় ১ হাজার ৬১৭টি। এর মধ্যে নগরে ৫৮ জন এবং উপজেলায় ১০ জন। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ০৯:০৮
প্রিন্ট করুন printer

করোনায় সংক্রমিতের সংখ্যা ১০ কোটি ছাড়াল

অনলাইন ডেস্ক

করোনায় সংক্রমিতের সংখ্যা ১০ কোটি ছাড়াল
ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে। প্রতিদিন সারাবিশ্বে অদৃশ্য এই ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছেন লাখো মানুষ। মৃতের সংখ্যা বাড়ছে হাজারে হাজারে। মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ কোটি ২ লাখ। মৃতের সংখ্যা ২১ লাখ ৪৯ হাজার ছাড়িয়েছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২ লাখ ৮০ হাজার ২৫২ জন এবং মৃত্যু হয়েছে ২১ লাখ ৪৯ হাজার ৩৮৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাত কোটি ২২ লাখ ৮৯ হাজার ১৬৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৪০ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৩১ হাজার ২৯৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ছয় লাখ ৭৭ হাজার ৭১০ জন এবং মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬২৪ জন।

আক্রান্তে স্থানে অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৮৮ লাখ ৭২ হাজার ৯৬৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ১৭ হাজার ৭১২ জনের। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর