শিরোনাম
প্রকাশ : ২৮ মার্চ, ২০২০ ১৭:৪৬

ভুল ফলাফল আসায় চীনের টেস্ট কিট ফেরত পাঠাচ্ছে স্পেন

অনলাইন ডেস্ক

ভুল ফলাফল আসায় চীনের টেস্ট কিট ফেরত পাঠাচ্ছে স্পেন
ফাইল ছবি

করোনাভাইরাসে স্পেনের পরিস্থিতি খুব একটা ভালো নয়। আক্রান্ত হয়েছেন হাজার হাজার মানুষ। মৃত্যু হয়েছে বহু মানুষের। এই অবস্থায় চীন থেকে চিকিৎসার একগুচ্ছ সামগ্রী কিনেছিল স্পেন। কিন্তু সেসব জিনিস এখন ফেরত পাঠাতে হচ্ছে চীনেই।

জানা গেছে, চীন থেকে যেসব টেস্ট কিট কিনেছিল স্পেন সেগুলো খুব একটা ভালো নয়। করোনা পরীক্ষার ক্ষেত্রে ওইসব কিট ঠিকভাবে রেজাল্ট দিচ্ছে না বলে অভিযোগ পাওয়া যায়। এইসব কিটের ফলাফল নাকি মাত্র ৩০% সঠিক। স্পেনের স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে একথা জানানো হয়েছে।

চিনা সংস্থা ‘শেনজেন বায়োইজি’ থেকে এইসব টেস্ট কিট কেনা হয়েছিল। সেগুলির মান একদম ভাল নয়। হাসপাতালে যখন এইসব টেস্ট কিট দিয়ে রোগীদের পরীক্ষা করা হয়েছে, তখন তাতে ঠিকমতো ফলাফল আসেনি। 

চলতি সপ্তাহের শুরুতেই স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাডর ইলা জানান, চীন থেকে ৪৬৭ মিলিয়ন ডলারের চিকিৎসা সামগ্রী কেনা হয়েছে। যার মধ্যে রয়েছে ৯৫০ টি ভেন্টিলেটর, ৫৫ লাখ টেস্ট কিট, ১ কোটি ১০ লাখ গ্লাভস ও কয়েক কোটি ফেস মাস্ক।

যদিও স্পেনের এই অভিযোগ উড়িয়ে দিয়েছে ওই চিনা সংস্থা। তাদের দাবি নমুনা সঠিকভাবে নেওয়া হয়নি অথবা কিট সঠিকভাবে ব্যবহার করা হয়নি বলেই ফলাফল ভুল এসেছে। তারা ওইসব কিট পাল্টে দেবে বলেও জানিয়েছে।
 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য