শিরোনাম
প্রকাশ : ৮ এপ্রিল, ২০২০ ১৫:২০

করোনাভাইরাস: ব্যাপক হারে মারা যাচ্ছে আফ্রিকান-আমেরিকানরা

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস: ব্যাপক হারে মারা যাচ্ছে আফ্রিকান-আমেরিকানরা

বিশ্বব্যাপী মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে ৮২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১৪ লাখের বেশি। 

করোনাভাইরাসের (কোভিড -১৯) প্রাদুর্ভাবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রও। প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে মার্কিন জনসংখ্যার নিরিখে নভেল করোনাভাইরাসের কারণে আফ্রিকান-আমেরিকানরা ব্যাপক হারে মারা যাচ্ছে। লুসিয়ানা, মিশিগান এবং ইলিনয় থেকে প্রাপ্ত প্রাথমিক তথ্য অনুসারে এ কথা জানা গেছে। কর্মকর্তারা বলেছেন যে, এক্ষেত্রে স্বাস্থ্য ও স্বাস্থ্যসেবা ব্যবস্থায় বৈষম্য দেখা যাচ্ছে। 

যুক্তরাষ্ট্রের রাজ্য ও নগর নেতারা করোনাভাইরাস সম্পর্কিত এক ব্রিফিং দিয়েছেন। ব্রিফিংয়ে লুসিয়ানা গভর্নর জন এডওয়ার্ডস বলেছেন, সোমবার পর্যন্ত লুসিয়ানায় করোনাভাইরাসের ৫১২ জন মারা গেছে। এর মধ্যে ৭০ শতাংশের বেশি কৃষ্ণাঙ্গ ছিল। 
এই রাজ্যে অনেক বড় শতাংশ জনসংখ্যায় কালো মানুষ প্রতিনিধিত্ব করে। এটা প্রায় ৩৩ শতাংশ।

মিশিগানের কর্মকর্তারা বলেছেন, করোনাভাইরাসে কারণে সৃষ্ট পরিস্থিতি আফ্রিকান-আমেরিকানদের উপর বেশি প্রভাব ফেলছে। তারা বলেন, এই রাজ্যের  ৪০ শতাংশ মানুষের মৃত্যুর ঘটনা এ কথা সমর্থন করে। এই রাজ্যের জনসংখ্যার ১৪ শতাংশ আফ্রিকান-আমেরিকান।

মঙ্গলবার প্রাপ্ত তথ্য বলছে, মিশিগানে এখন পর্যন্ত ১৮৯৭০ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হ্ওয়া গেছে। এর মধ্যে ৮৪৫ জন মারা গেছে।

এদিকে, মঙ্গলবার ইউএস সার্জন জেনারেল জেরোম অ্যাডামস এই তথ্য স্বীকার করে বলেছেন যে , করোনায়  আক্রান্ত  কৃষ্ণাঙ্গ আমেরিকানদের হৃদরোগ, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ বেশি ছিল।

উল্লেখ্য, করোনভাইরাসজনিত শ্বাস-প্রশ্বাসের অসুস্থতা, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংশ্লিষ্ট মার্কিন কেন্দ্রগুলি (সিডিসি) একটি প্রতিবেদনে বলেছে, ডায়াবেটিস, হৃদরোগ এবং দীর্ঘমেয়াদে ফুসফুসের সমস্যা কোভিড -১৯ এ আক্রান্ত আমেরিকানদের মধ্যে সবচেয়ে সাধারণ বিষয়।

সূত্র: স্ট্রেইট টাইমস

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য