শিরোনাম
প্রকাশ : ৮ এপ্রিল, ২০২০ ১৬:২৩
আপডেট : ৮ এপ্রিল, ২০২০ ১৬:২৮

চীনে নতুন আক্রান্ত হাজার ছাড়িয়ে, উহান থেকে উঠল লকডাউন

অনলাইন ডেস্ক

চীনে নতুন আক্রান্ত হাজার ছাড়িয়ে, উহান থেকে উঠল লকডাউন

গেল বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১৪ লাখ ৪৬ হাজার ৯৮১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছেন ৮৩ হাজার ৯০ জন। এছাড়া এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৮হাজার ৬৫৩ জন।

এদিকে, চীনে করোনায় নতুন করে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। মারা গিয়েছেন দুই জন। এই অবস্থার মধ্যে করোনাভাইরাসের আঁতুড়ঘর উহান থেকে লকডাউন তুলে নিয়েছে চীন। এতে প্রায় ৭৩ দিন পর রাস্তায় বের হলো স্থানীয় মানুষ।

লকডাউন তুলে নেওয়ার খবরে স্বস্তি পেয়েছেন উহানে আটকা পড়া লোকজন। ধারণা করা হচ্ছে প্রায় ৫৫ হাজার মানুষ ট্রেনে করে উহান ছাড়তে পারবেন। অপরদিকে, ১০ হাজারের বেশি ভ্রমণকারী বিমানে করে উহান ত্যাগ করবেন।

বুধবার চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার চীনের মূলখণ্ডে নতুন করে ৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। পাশাপাশি বিদেশ থেকে ফেরা ৫৯ আক্রান্তকে মিলিয়ে নতুন আক্রান্তের সংখ্যা হয়েছে ১,০৪২।

জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, শানডং প্রদেশে দুই জন ও গুয়াংডং প্রদেশে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার সাংহাইতে একজন ও হুবেই প্রদেশে একজনের করোনায় মৃত্যু হয়েছে। 

এখন পর্যন্ত চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৮০২ এবং মারা গেছে ৩ হাজার ৩৩৩। তবে দেশটিতে করোনায় আক্রান্তদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়ে উঠেছে। এখন পর্যন্ত দেশটিতে ৭৭ হাজার ২৭৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।


বিডি-প্রদিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য