শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২০ ১০:৩৯
আপডেট : ৭ জুন, ২০২০ ১২:৫১

মৃতের সংখ্যা ‘লুকাতে’ করোনার তথ্য গায়েব করে দিল ব্রাজিল!

অনলাইন ডেস্ক

মৃতের সংখ্যা ‘লুকাতে’ করোনার তথ্য গায়েব করে দিল ব্রাজিল!

আমেরিকা ও ইউরোপের ধ্বংসযজ্ঞ চালানোর পর প্রাণঘাতী করোনাভাইরাসের হটস্পটে পরিণত হয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।  করোনার ছোবলে এরই মধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে দেশটি।

তবে মৃতের সংখ্যা লুকানোর অভিযোগ উঠেছে ব্রাজিলের সরকারের বিরুদ্ধে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে করোনা মহামারী সংক্রান্ত সব হিসাব-নিকাশ সরিয়ে ফেলা হয়েছে। দেশটির গণমাধ্যমের অভিযোগ, মৃতের সংখ্যা লুকাতেই এই কারসাজি।

রয়টার্স জানিয়েছে, এটি নিয়ে শনিবার সন্ধ্যা পর্যন্ত ব্রাজিলে নানা ধরনের আলোচনা শুরু হয়। প্রাথমিকভাবে কাউকে কিছু জানানোও হয়নি।

পরে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো টুইটে বলেন, ‘ক্রমবর্ধমান ডেটা…দেশের বর্তমান অবস্থাকে বোঝাতে পারে না। আক্রান্ত, মৃতের সংখ্যা জানানোর অন্য ব্যবস্থা করা হচ্ছে।’

লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলে করোনা ভয়াবহ আকার ধারণ করেছে। সরকারের দেয়া হিসাব আমলে নিলেও প্রতি মিনিটে দেশটিতে প্রায় একজনের মৃত্যু হচ্ছে!

শুক্রবার ওয়েবসাইটের তথ্য আচমকা সরিয়ে ফেলার পর সমালোচনা শুরু হলে শনিবার আবার নতুন লেআউটের একেটি পেজ ওয়েবসাইটে দেখা যায়। তবে সেখানে অল্প কিছু তথ্য ছিল।

বিভিন্ন আন্তর্জাতিক জরিপকারী প্রতিষ্ঠানের হিসাব অনুযায়ী, আক্রান্তে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আরও ৯০৪ জন এই রোগটিতে মারা গেছেন। নতুন আক্রান্ত ২৭ হাজার ৭৫ জন। সব মিলিয়ে দেশটিতে সরকারি হিসাবে এখন পর্যন্ত ৩৫ হাজার ২৬ জনের মৃত্যু হল। মোট আক্রান্ত ৬ লাখ ৪৫ হাজার ৭৭১ জন।

ব্রাজিল এখন করোনা পরিস্থিতি জানানোর সময়ও পিছিয়ে দিয়েছে। আগে সন্ধ্যা ৫টার দিকে তাদের ওয়েবসাইটে তথ্য পাওয়া যেত। এখন সেটি ১০টার দিকে প্রকাশ করা হচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর