শিরোনাম
প্রকাশ : ১৩ আগস্ট, ২০২০ ০৪:৩২
আপডেট : ১৩ আগস্ট, ২০২০ ১১:০৮

রাজধানীতে করোনাভাইরাসে আক্রান্তের প্রায় ৮০ শতাংশই উপসর্গহীন

অনলাইন ডেস্ক

রাজধানীতে করোনাভাইরাসে আক্রান্তের প্রায় ৮০ শতাংশই উপসর্গহীন
ফাইল ছবি

রাজধানীতে করোনাভাইরাসে আক্রান্তদের প্রায় ৮০ ভাগই উপসর্গহীন। আইইডিসিআর ও  আইসিডিডিআরবির যৌথ জরিপ এই তথ্য সামনে এনেছে। এরপরই করোনার নমুনা পরীক্ষা বাড়ানো, আক্রান্তদের আইসোলেশন ও সবার স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিতের ওপর জোর দিচ্ছেন স্বাস্থ্যবিদরা।

সরকারি হিসেবে এখন পর্যন্ত দেশে করোনা রোগী শনাক্ত হয়েছেন ২ লাখ ৬৩ হাজার। তবে গত ১৮ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত পরিচালিত আইইডিসিআর ও আইসিডিআরবি'র যৌথ জরিপের ফলাফল ইঙ্গিত দেয়, আক্রান্তের হার নিশ্চিতভাবে অনেক বেশি।

রাজধানীতে ৩ হাজার ২২৭ পরিবারে জরিপের ফলাফলে দেখা যায়, বাসিন্দাদের ৯ শতাংশই করোণায় আক্রান্ত। আর ৭৮ ভাগের দেহে নেই কোনো লক্ষ্মণ-উপসর্গ। যা সামাজিক দূরত্ব নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি মেনে চলা ও পরীক্ষার হার বাড়ানোর প্রয়োজনীয়তাই তুলে ধরছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অধ্যাপক ডা. রিদওয়ানউর বলেন, যা দেখা যাচ্ছে এটা ক্ষতিকর। আমরা যে পরিমাণ টেস্ট করছি তা অপ্রতুল।
জরিপে অন্তর্ভুক্ত করা হয় ৬টি বস্তিকেও। বস্তিতে সংক্রমণ কম বলে সাধারণের ধারণা থাকলেও জরিপে দেখা যায় সেখানকার বাসিন্দাদের ৬ শতাংশ কোভিড সংক্রমিত। তিনি আরও বলেন, বস্তিতে বেশিরভাগই ষাটের নিচে। এ কারণে মৃত্যুহার কম।  

করোনাভাইরাসের বাস্তবচিত্রের ধারণা পেতে এ জরিপ সহায়ক বলেও মত বিশেষজ্ঞদের। পাশাপাশি সংক্রমণের লাগাম টানতে রোগ শনাক্ত ও আক্রান্তদের আইসোলেশন নিশ্চিতের তাগিদ দিচ্ছেন জনস্বাস্থ্যবিদরা।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর