শিরোনাম
প্রকাশ : ১ জানুয়ারি, ২০২১ ১৫:৪৫
প্রিন্ট করুন printer

সিনোফার্ম থেকে ১২ লাখ ডোজ কভিড-১৯ টিকা কিনবে পাকিস্তান

অনলাইন ডেস্ক

সিনোফার্ম থেকে ১২ লাখ ডোজ কভিড-১৯ টিকা কিনবে পাকিস্তান
ফাওয়াদ হুসাইন

পাকিস্তান চীনের সিনোফার্ম থেকে ১২ লাখ ডোজ কভিড-১৯ টিকা কিনবে বলে জানিয়েছে। বৃহস্পতিবার পাকিস্তানের একজন মন্ত্রী এ তথ্য জানান। করোনা মহামারি শুরু হওয়ার পর দক্ষিণ এশিয়ার দেশটি এই প্রথম কোনো টিকা কেনার বিষয়ে নিশ্চিত করল। সাধারণ মানুষের ব্যবহারের জন্য এটিই চীনের প্রথম অনুমোদনপ্রাপ্ত করোনা টিকা। 

পাকিস্তানের টিকা কেনার ব্যাপারে বৃহস্পতিবার দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসাইন টুইটারে বলেন, মন্ত্রিসভা প্রাথমিক পর্যায়ে চীনের সিনোফার্ম থেকে ১২ লাখ ডোজ টিকা কেনার সিদ্ধান্ত নিয়েছে। ২০২১ এর প্রথম তিন মাসে এই টিকা সামনের সারির কর্মীদের প্রদান করা হবে। ফাওয়াদ আরো বলেন, প্রাইভেট সেক্টর যদি আন্তর্জাতিকভাবে অনুমোদনপ্রাপ্ত কোনো টিকা আমদানি করতে চায় তাহলে তারা তা করতে পারবে।

ডিসেম্বরের শুরুর দিকে পাকিস্তান করোনাভাইরাসের টিকা কিনতে ১৫ কোটি ডলার অর্থ বরাদ্দের অনুমোদন দেয়। প্রাথমিক পর্যায়ে ৫ শতাংশ জনগোষ্ঠীকে টিকা দেওয়ার জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে। তখন কোন টিকা কেনা হবে সে বিষয়ে তখন কোনো ঘোষণা দেয়নি তারা। তবে বলা হয়, একটি বিশেষজ্ঞ প্যানেল সুপারিশকৃত টিকার তালিকা তৈরি করছে এবং একাধিক উৎস থেকে ভ্যাকসিন কেনা হতে পারে।

সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর