২৫ জানুয়ারি, ২০২১ ১৭:৪২

প্রথমে ধাপে টিকা পাবে রাজশাহীর ৭ লাখ ২০ হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

প্রথমে ধাপে টিকা পাবে রাজশাহীর ৭ লাখ ২০ হাজার মানুষ
প্রথম ধাপে রাজশাহী বিভাগে টিকা পাবেন ৭ লাখ ২০ হাজার মানুষ। প্রথম ডোজ প্রয়োগের দুই মাস পর প্রত্যেককে দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ করা হবে। সোমবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।
 
তিনি জানান, ভারত থেকে আসা উপহারের টিকা পাচ্ছে না রাজশাহী বিভাগ। তবে অক্সফোর্ডের যে টিকা সরকার কিনছে সেখান থেকে রাজশাহী বিভাগের ৭ লাখ ২০ হাজার মানুষের জন্য টিকা পাওয়া যাচ্ছে। এই টিকা প্রয়োগের জন্য কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। দুটি বুথে টিকা প্রয়োগ শুরু হবে। প্রথম ধাপে রাজশাহী বিভাগের জন্য মোট ৬০ কার্টুন টিকা আসছে। এর মধ্যে রাজশাহী জেলার জন্য বরাদ্দ ১৫ কার্টুন। বিভাগীয় শহর হিসেবে রাজশাহীতে আসবে আরও অতিরিক্ত চার কার্টুন।
 
প্রতিটি কার্টুনে মোট ১ হাজার ২০০ ভায়াল টিকা থাকবে। একটি ভায়ালে ১০ জন ব্যক্তিকে টিকা দেওয়া সম্ভব। ফলে রাজশাহী বিভাগের মোট ৬০ কার্টুনে ৭ লাখ ২০ হাজার মানুষকে টিকা দেওয়া সম্ভব। রাজশাহী জেলার ১৯ কার্টুনে ২ লাখ ২৮ হাজার মানুষকে টিকা প্রয়োগ করা হবে।
 
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জানান, রাজশাহীতেই তারা চারটি টিকা প্রয়োগ কেন্দ্র প্রস্তুত করেছেন। এগুলো হলো, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল, সিটি করপোরেশনের নগর ভবন, রাজশাহী পুলিশ লাইন্স হাসপাতাল এবং রাজশাহী সেনানিবাস হাসপাতাল।
 
এর মধ্যে প্রথমে শুধু রামেক হাসপাতাল কেন্দ্র চালু করা হবে। সেখানে আছে দুটি বুথ। টিকা রাজশাহী আসার পর কেন্দ্রটি উদ্বোধন করা হবে। রামেক হাসপাতালে দুইজন নার্স টিকা প্রয়োগ করবেন। সোমবার সুরক্ষা অ্যাপসের উদ্বোধন হচ্ছে। যারা অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন তাদের নাম এই অ্যাপসে নিবন্ধন করা থাকবে। পর্যায়ক্রমে তাদের ডেকে টিকা দেওয়া হবে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

সর্বশেষ খবর