শিরোনাম
প্রকাশ : ১৮ এপ্রিল, ২০২১ ২২:৪৯
প্রিন্ট করুন printer

করোনাভাইরাস: রংপুরে দুটি বেসরকারি হাসপাতালের আইসিইউ ব্যবহারের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

করোনাভাইরাস: রংপুরে দুটি বেসরকারি হাসপাতালের আইসিইউ ব্যবহারের প্রস্তুতি

করোনা আক্রান্ত রোগীদের আইসিইউ সংকট মোকাবেলায় ২টি বেসরকারি হাসপাতাল ব্যবহারের উদ্যোগ নিয়েছে রংপুর স্বাস্থ্য বিভাগ। বিভাগের ৮ জেলার মধ্যে করোনা রোগীদের চিকিৎসার জন্য আইসিইউ সুবিধা রয়েছে শুধু রংপুর ও দিনাজপুর জেলায়। 

দুই জেলায় জন্য মাত্র ২৬টি বেড বরাদ্দ। তাই পরিস্থিতি মোকাবেলায় রংপুরের দুটি বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের আইসিইউগুলো ব্যবহার করার প্রস্তুতি নিয়েছে স্বাস্থ্য বিভাগ। 

রংপুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বিভাগের মধ্যে রংপুর ও দিনাজপুর বাদে অন্য কোনো জেলায় আইসিইউ ব্যবস্থা না থাকায় করোনা আক্রান্ত রোগীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিভাগের ১২টি করোনা হাসপাতাল ও প্রতিষ্ঠানে প্রায় ৭০০ বেডের ব্যবস্থা রয়েছে। খুব দ্রুত ওইসব বেড পরিপূর্ণ হয়ে যাচ্ছে। আইসিইউ প্রায় খালি নেই বলা চলে। গুরুতর অসুস্থ রোগী আইসিইউ’র সেবা না পেয়েই মৃত্যু বরণ করার আশঙ্কা রয়েছে। 

রংপুর-দিনাজপুরের মানুষ কিছুটা আইসিইউ সুবিধা পেলেও বিভাগের অন্য জেলার মানুষ আইসিইউ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। তাদের সুবিধার্থে বেসরকারি হাসপাতালের আইসিইউ ব্যবহার করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগ। 

এদিকে গত ২৪ ঘণ্টায় ৩৭৬ জনের দেহে নমুনা পরীক্ষা করে ৬৬ জনের দেহে করোনা শনাক্ত হয়। এপর্যন্ত রংপুর বিভাগে ১ লাখ ২০ হাজার ৯৯২ জনের  নমুনা পরীক্ষা করে ১৭ হাজার ২৯৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু বরণ করেছেন ৩২৮ জন। 

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী জানান, রংপুর বিভাগে এ পর্যন্ত বেড এবং আইসিইউ’র সমস্যা হয়নি। রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা সব ধরণের প্রস্তুতি গ্রহণ করে রেখেছি। আইসিইউ সমস্যা সমাধানে রংপুরের দুটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের সাথে কথা হয়েছে। সংক্রমণ রোধে ওই দুটি হাসপাতালের আইসিইউ ব্যবহার করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর