শিরোনাম
প্রকাশ : ১৩ জুলাই, ২০২১ ১১:১৬
প্রিন্ট করুন printer

করোনা: বিধিনিষেধ শিথিল করার জন্য ডাচ প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ

অনলাইন ডেস্ক

করোনা: বিধিনিষেধ শিথিল করার জন্য ডাচ প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ
Google News

নতুন করে তাণ্ডব শুরু করেছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনার বিধিনিষেধ শিথিলের ক্ষেত্রে বার বার সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্তিতিতে আগেভাগেই করোনাভাইরাসের বিধিনিষেধ শিথিল করার জন্য দুঃখ প্রকাশ করেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুতা। 

এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলেছে- তিন সপ্তাহ আগে তিনি বিধিনিষেধ শিথিল করেন। এর ফলে সেখানে নৈশকালীন জীবনযাত্রা সচল হয়ে ওঠে। খুলে যায় বার, রেস্তোরাঁ, নাইটক্লাব। অনেকদিন আটকা থাকার পর মানুষজন এই শিথিলতা পেয়ে দলে দলে বের হয়ে আসেন। ফলে এ বছর সেখানে নতুন করে সংক্রমণের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে ওঠে। এ অবস্থায় শুক্রবার বার, রেস্তোরাঁ এবং নাইটক্লাবগুলোতে বিধিনিষেধ নতুন করে আরোপ করা হয়। এর আগে বিধিনিষেধ শিথিল করার দায় নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

তিনি একে আইনগত পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছিলেন। কিন্তু শনিবার দেশটির জনস্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান থেকে জানানো হয়েছে, ডিসেম্বরের পর একদিনে সেখানে সর্বোচ্চ সংখ্যায় করোনায় আক্রান্তের রিপোর্ট করা হয়েছে। এ সংখ্যা কমপক্ষে ১০ হাজার। তবে হাসপাতালে ভর্তির হার উল্লেখযোগ্যভাবে বাড়েনি। কারণ, আক্রান্তদের বেশির ভাগই তরুণ বা যুব শ্রেণির। ফলে এই ভাইরাস তাদেরকে সহজে কাবু করতে পারেনি। 

নেদারল্যান্ডের প্রাপ্ত বয়স্কদের মধ্যে শতকরা কমপক্ষে ৪৬ ভাগকে পুরোপুরি টিকা দেয়া হয়েছে। এদের মধ্যে বেশির ভাগই বয়স্ক। আর শতকরা ৭৭ ভাগ মানুষ কমপক্ষে এক ডোজ টিকা নিয়েছেন। ইউরোপের বিভিন্ন দেশে যখন ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তখন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী বিধিনিষেধ শিথিল করার জন্য দুঃখ প্রকাশ করলেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর