১৩ জুলাই, ২০১৯ ১৪:৩৫

চট্টগ্রামে অনুষ্ঠিত হল বিজ্ঞান উৎসব

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে অনুষ্ঠিত হল বিজ্ঞান উৎসব

ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বাবনী সব প্রকল্প, দেশসেরা বিজ্ঞানী ও অধ্যাপকদের বিজ্ঞানবিষয়ক বক্তৃতা, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিকসহ আরো অনেক আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে হয়ে গেল বিজ্ঞান উৎসব। 

দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং বিজ্ঞান ভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তার যৌথ আয়োজনে প্রায় ৩ শ’র বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে আজ চট্টগ্রামে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়। দেশব্যাপী স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞানে উৎসাহী করতেই এই উদ্যোগ শুরু হয় ঢাকা থেকে। তারই ধারাবাহিকতায় আজ চট্টগ্রামে এই বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হলো। সামনে অন্যান্য বিভাগীয় শহরেও এ আয়োজন করা হবে এবং সব শেষে ঢাকায় গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে।

এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞানচিন্তার সম্পাদক আবদুল কাইয়ুম, প্রথম আলোর সহকারী সম্পাদক কবি বিশ্বজিৎ চৌধুরী, প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের সুপারিনটেনডেন্ট বেগম কামরুন নাহার, বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার, বিকাশের পক্ষ থেকে ডেপুটি জেনারেল ম্যানেজার সায়মা আহসান, বিভিন্ন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ আরো অনেকে।

আজ চট্টগ্রাম আঞ্চলিক উৎসবে চট্টগ্রামের ৩০টি স্কুলের শিক্ষার্থীরা দলগতভাবে ৪০টি প্রকল্প উপস্থাপন করে। উৎসবের আগে নিবন্ধনের ভিত্তিতে প্রাথমিক যাচাই-বাছাই শেষে এই প্রকল্পগুলো প্রর্দশিত হয়। কুইজ পর্বেও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিজ্ঞান প্রকল্পে এবং কুইজে বিজয়ীদের পুরস্কারও বিতরণ করা হয় এবং এখান থেকে ১০টি প্রকল্প জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল-এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর