শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ জুলাই, ২০২১ ২৩:১৫

সংক্ষিপ্ত

সংক্ষিপ্ত
Google News

সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি সজীব ওয়াজেদ জয় : শামীম

পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয় তারুণ্যের অহংকার। সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি সজীব ওয়াজেদ জয়। বাংলাদেশের এমন একজন তরুণ আইকন, যিনি বদলে দিয়েছেন দেশের বেকার যুবকদের ভাগ্য। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখা এবং সেই স্বপ্ন পূরণের পথে দুর্বার গতিতে আমাদের ছুটে চলা যার হাত ধরে তিনি সজীব ওয়াজেদ জয়। তিনি একজন স্বপ্নচারী মানুষ। স্বপ্নাতুর এই মানুষটির জন্মদিনে শুভেচ্ছা। শুভ জন্মদিন। গতকাল সকালে নড়িয়া ও সখিপুর থানা যুবলীগ আয়োজিত জাতির পিতার দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন।  এনামুল হক শামীম বলেন, তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশ দীর্ঘদিন পিছিয়ে ছিল। এ খাতে বাংলাদেশকে এগিয়ে নিতে তার প্রস্তাবে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে দলীয় ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রতিশ্রুতি দেওয়া হয়।

সে সময় বিরোধী পক্ষ ডিজিটাল বাংলাদেশ নিয়ে নানা কটাক্ষ, সমালোচনা করলেও আজ তথ্য ও প্রযুক্তিগত সুবিধা মানুষের হাতের মুঠোয়। দ্রুত ডিজিটাল প্রযুক্তির প্রসারে এগিয়ে থাকা দেশের তালিকায় উঠে এসেছে বাংলাদেশের নাম। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী রূপকল্প বাস্তবায়নে আইসিটি উপদেষ্টা হিসেবে পাশে থাকা সজীব ওয়াজেদ জয়ের কারণেই। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ জয়ের কর্মে আজকের বাংলাদেশ যেন সর্বত্র জয়ময়। মহাকাশে জয়, তথ্য ও প্রযুক্তিতে জয়। অনলাইনে ঘরে বসে বিল প্রদান থেকে শুরু করে বড় বড় টেন্ডার কিংবা সরকারি অনেক কর্মকান্ডও এখন ডিজিটালাইজ করা হয়েছে।

-শরীয়তপুর প্রতিনিধি

 

অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর অভিযোগে ভাঙচুর

নোয়াখালীতে অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর অভিযোগে ভাঙচুর চালিয়েছেন স্বজনরা। ১২০ শয্যার কভিড ডেডিকেটেড হাসপাতালে গতকাল এ ঘটনা ঘটে। মৃত সাজেদা আক্তার (৪২) সদর উপজেলার কাদির হানিফ ইউনিয়নের কৃষ্ণরামপুর গ্রামের নুর মোহাম্মদ সুজনের স্ত্রী। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হেলাল উদ্দিন জানান, বিষয়টি পুলিশকে জানানো হয়েছে। ওই রোগীর জন্য অক্সিজেনের কোনো অভাব ছিল না বলে দাবি করেন তিনি। কভিড হাসপাতালসূত্রে জানা যায়, ১৩ জুলাই ওই নারী করোনা পজিটিভ হয়ে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ভর্তি হন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

স্বজনদের অভিযোগ, অক্সিজেনের অভাবে সাজেদার মৃত্যু হয়েছে। কভিড হাসপাতালের সমন্বয়ক ডা. নিরুপম দাস এ অভিযোগ নাকচ করে বলেন, অক্সিজেনের কোনো অভাব ছিল না। যদি অভাব থাকত তাহলে আরও ২৮ জন রোগীর কিছু হলো না কেন? তিনি বলেন, মৃতের স্বজনরা আইসিইউতে থাকা ভেন্টিলেটর মেশিন ভাঙচুর করেছেন। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আইসিইউ মেশিন ভাঙচুরের কারণে করোনা রোগীদের চিকিৎসাসেবা ব্যাহত হয়। পরে নতুন করে ভেন্টিলেটর ইনস্টল করা হয়েছে। সুধারাম থানার ওসি সাহেদ উদ্দিন জানান, পুলিশ যাওয়ার আগে হাসপাতালে ভাঙচুরকারীরা লাশ নিয়ে পালিয়ে যান। হাসপাতাল কর্তৃপক্ষ অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

-নোয়াখালী প্রতিনিধি

 

লকডাউন অমান্য করে জন্মদিন পালনে জরিমানা

বাগেরহাটের কচুয়ায় উপজেলা সদরে লকডাউন অমান্য করে লোকসমাগম ঘটিয়ে আবু হানিফ শেখের স্ত্রী শিউলী বেগম তার প্রথম পক্ষের ছেলে মিঠুন শেখের জন্মদিন পালন করায় তিন হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। কচুয়া থানার ওসি মনিরুল ইসলাম জানান, গত সোমবার রাতে আবু হানিফ তার স্ত্রী শিউলী বেগমের প্রথম পক্ষের ছেলে মিঠুনের জন্মদিনের আয়োজন করেন। ধুমধামে এই জন্মদিন পালনের খরব জানতে পেরে কচুয়া ইউএনও জীনাত মহল সেখানে অভিযান চালান।   

এ সময় আমন্ত্রিত লোকজন উপজেলা নির্বাহী অফিসারকে দেখতে পেয়ে খাওয়ার টেবিল ছেড়ে পালিয়ে যায়। লকডাউনের নির্দেশনা অমান্য করাসহ করোনা স্বাস্থ্যবিধি না মানায় কচুয়া উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিট্রেট জীনাত মহল সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আবু হানিফ শেখের স্ত্রী শিউলী বেগম তিন হাজার টাকা জরিমানা করেন।

-বাগেরহাট প্রতিনিধি

এই বিভাগের আরও খবর