শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

জরাজীর্ণ ভবনে শিশুকল্যাণ স্কুলের কার্যক্রম

আমতলী (বরগুনা) প্রতিনিধি

জরাজীর্ণ ভবনে শিশুকল্যাণ স্কুলের কার্যক্রম

আমতলী উপজেলার একমাত্র শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম চলছে জরাজীর্ণ ভবনে। যে কোনো সময় ভবন ধসে ঘটতে পারে দুর্ঘটনা। সন্তান স্কুলে পাঠিয়ে উৎকণ্ঠায় থাকেন অভিভাবকরা। দ্রুত ভবন নির্মাণের দাবি জানান তারা।

জানা যায়, উপজেলার ঝড়েপড়া, অসহায়, শিশুশ্রমিক ও দুস্থ শিশুদের শিক্ষাদানের লক্ষ্যে ২০১৫ সালে আমতলী শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠালগ্নে স্কুলকর্তৃপক্ষ আমতলী পৌরসভার খোন্তাকাটা বেগম নুরজাহান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে বিকালে পাঠদান ও অন্য কার্যক্রম শুরু করেন। ২০১৬ সালে বিদ্যালয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিশুকল্যাণ ট্রাস্টি বোর্ডের অনুমোদন পায়। ২০১৭ সালে খোন্তাকাটা বেগম নুরজাহান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন ভেঙে গেলে বিপাকে পড়েন শিশুকল্যাণের শিক্ষক-শিক্ষার্থী। বাধ্য হয়ে চাওড়া কালীবাড়ী হাসানিয়া ইবতেদায়ি মাদরাসার জরাজীর্ণ ভবনে শিশুকল্যাণ স্কুলের পাঠদান শুরু করা হয়। তিন বছর ধরে ওই মাদরাসা ভবনেই চলছে বিদ্যালয়ের কার্যক্রম। এ সময়ে আঘাত হানা ঘূর্ণিঝড় আম্ফান ও ইয়াসের প্রভাবে ভবনটি আরও নাজুক হয়ে যায়। পাঠদানসহ অন্য কার্যক্রম পরিচালনার অনুপোযোগী হয়ে পড়ে। উপজেলার একমাত্র শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের ভবন না থাকায় ব্যাহত হচ্ছে পাঠদান। শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সানজিদা খান বলেন, ছয় বছর ধরে অন্য বিদ্যালয় ও মাদরাসার জরাজীর্ণ ভবনে তাদের স্কুলের শিক্ষার্র্থীদের পাঠদান করতে হচ্ছে। শিক্ষার্থীরা ক্লাসে মনোযোগ দিতে পারছে না। শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট আরিফ-উল-হাসান আরিফ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষাবঞ্চিত, ঝড়েপড়া, অসহায়, শিশুশ্রমিক ও দুস্থ শিশুদের অন্য বিদ্যালয় ও মাদরাসা ভবনে পাঠদান করাতে হচ্ছে। এটা কষ্টদায়ক। দ্রুত এসব শিশুর পাঠদানে মনোনিবেশের জন্য নতুন ভবন নির্মাণের দাবি জানাই।

আমতলী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মজিবুর রহমান বলেন, শিশুকল্যাণ বিদ্যালয়টির জরুরি ভিত্তিতে ভবন প্রয়োজন। ইউএনও ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাওসার হোসেন বলেন, ওই বিদ্যালয়ের জন্য দ্রুত ভবন নির্মাণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে। 

সর্বশেষ খবর